Advertisement
০৫ মার্চ ২০২৪
vitamin D

গাঁটে গাঁটে ব্যথা? ভিটামিন ডি-র ঘাটতি কমাতে সাপ্লিমেন্টের বদলে খান ৫ খাবার

কেবল সূর্যরশ্মি থেকেই নয়, রোজের খাদ্যাভাসে সামান্য কিছু বদল আনলেও শরীরে এই ভিটামিন ডি-র ঘাটতি মেটানো সম্ভব। জেনে নিন রোজ কী কী খাবেন।

গাঁটে গাঁটে যন্ত্রণা কমাতে ওষুধের বদলে কী খাবেন?

গাঁটে গাঁটে যন্ত্রণা কমাতে ওষুধের বদলে কী খাবেন? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১৫:০৫
Share: Save:

শরীরের জন্য প্রয়োজনীয় ভিটামিন ডি শরীরের ভিতরেই তৈরি হয়। এই ভিটামিন শরীরে ক্যালশিয়াম এবং ফসফরাস শোষণ নিয়ন্ত্রণে সাহায্য করে। তা ছাড়াও এটি শরীরের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, সংক্রমণ এবং রোগের বিরুদ্ধে লড়াই করে। হাড় ও দাঁতের স্বাভাবিক বৃদ্ধি ও বিকাশকেও সহজ করে তোলে ভিটামিন ডি।

ভিটামিন ডি হাড় মজবুত করতে, ত্বকের ব্যাধিতে, এমনকি ক্যানসারের মতো রোগ প্রতিরোধে উপকারী। এটি শরীরের পেশিকে শক্তিশালী করতে সাহায্য করে। সূর্যের আলো থেকেও ‌শরীর ভিটামিন ডি পায়। বর্ষাকালে মেঘলা দিনে শরীরে এই ভিটামিনের ঘাটতি হতে পারে। কেবল সূর্যরশ্মি থেকেই নয়, রোজের খাদ্যাভাসে সামান্য কিছু বদল আনলেও শরীরে এই ভিটামিনের ঘাটতি মেটানো সম্ভব। জেনে নিন রোজ কী কী খাবেন।

দুধ-দই-ছানা: দুগ্ধজাত খাবারে ভাল মাত্রায় ভিটামিন ডি থাকে। তাই হাড় মজবুত করতে ও শরীরকে চাঙ্গা করতে রোজের ডায়েটে দুধ, দই, ছানা, ছাঁচ, চিজ এগুলি রাখা যেতেই পারে।

ওট্স: যে কোনও দানাশস্যে ভাল মাত্রায় ভিটামিন ডি থাকে। রোজের ডায়েটে ওট্স রাখতে পারেন। প্রাতরাশে দুধ-ওট্স খেতে পারেন। এতে কাঠবাদাম, খেজুর, আখরোট দিতে পারলে আরও ভাল। শুকনো ফলও ভিটামিন ডি-র উৎস। তা ছাড়া, ওট্সের খিচুড়ি, পুডিং, কুকিজও খেতে পারেন।

দুগ্ধজাত খাবারে ভাল মাত্রায় ভিটামিন ডি থাকে।

দুগ্ধজাত খাবারে ভাল মাত্রায় ভিটামিন ডি থাকে। ছবি: শাটারস্টক।

মাছ: তেলাপিয়ার মতো তেলযুক্ত মাছ ভিটামিন ডি-র ভাল উৎস। এই মাছ রোজের ডায়েটে রাখলে ক্যালশিয়াম ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডেরও ঘাটতি মেটে। হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে এই মাছ খাদ্যতালিকায় রাখতেই হবে।

মাশরুম: এই খাবারে ফ্যাটের পরিমাণ খুব কম থাকে। তার পাশাপাশি, উচ্চ পুষ্টিগুণে সমৃদ্ধ। মাশরুমেও ভাল মাত্রায় ভিটামিন ডি থাকে।

পালং শাক: এই শাকে ভরপুর মাত্রায় ভিটামিন ডি ও ক্যালশিয়াম থাকে। তাই রোজের ডায়েটে বিভিন্ন ভাবে পালং শাক খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE