Advertisement
১৪ এপ্রিল ২০২৪
Memory Loss

বৌয়ের জন্মদিন থেকে জরুরি মিটিং, কিছুই মনে থাকছে না? কোন ভিটামিনের ঘাটতি হচ্ছে শরীরে?

ভিটামিন বি১২ শরীরের অতি প্রয়োজনীয় একটি পুষ্টি উপাদান। কিন্তু মানবদেহে সরাসরি এই ভিটামিন উৎপাদন করতে না পারায় এর ঘাটতি দেখা যায়।

কোনও কথাই মনে থাকছে না?

কোনও কথাই মনে থাকছে না? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:২৮
Share: Save:

শরীর ফিট রাখতে ভিটামিনের ভূমিকা অনেকখানি। ভিটামিন সি, ভিটামিন ডি, ভিটামিন এ-এর আমাদের অল্প বিস্তর ধারণা থাকলেও ভিটামিন বি১২ সম্পর্কে অনেকেই তেমন কিছুই জানেন না। অথচ দেহের জন্য অপরিহার্য উপাদানগুলির মধ্যে এই ভিটমিনটি অন্যতম। মানবদেহ এই ভিটামিন সরাসরি উৎপাদন করতে পারে না। এই ভিটামিনের জন্য আমাদের নির্ভর করতে হয় যথাযথ খাবার ও ফুড সাপ্লিমেন্টের উপর। বিশেষ করে নিরামিশাষীদের মধ্যেই এই ভিটামিনের ঘাটতি দেখা যায়, কারণ, এটি ‘প্লান্ট বেসড ভিটামিন’ নয়।

ভিটামিন বি১২ কেন জরুরি?

রক্তকণিকা ও স্নায়ুকোষের স্বাস্থ্য রক্ষায়, ডিএনএ ও জিনগত উপাদান তৈরিতে এবং হাড় ভাল রাখতেও এই ভিটামিন গুরুত্বপূর্ণ। এ ছাড়া চুল, নখ ও ত্বক ভাল রাখতেও এর জুড়ি মেলা ভার। এই ভিটামিনের অভাবে মানসিক অবসাদ গ্রাস করতে পারে। এই ভিটামিনের অভাব হলে শরীরের বিভিন্ন অঙ্গ ক্ষতিগ্রস্ত হয়। জেনে নিন কেন এই ভিটামিন শরীরের পক্ষে এত জরুরি।

শরীরে ভিটামিন বি১২-এর ঘাটতি হলে কী করে বুঝবেন?

১) এই ভিটামিনের ঘাটতি মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। চিন্তাশক্তি এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা কমে যেতে পারে ভিটামিন বি১২-এর অভাব দেখা দিলে। বিভিন্ন গবেষণায় প্রমাণ মিলেছে, মস্তিষ্কের স্নায়ুর সঙ্গে জড়িত বিভিন্ন রোগ যেমন ডিমেনশিয়া, অ্যালঝাইমার্স, পার্কিনসন্সের সঙ্গে ভিটামিন বি১২-এর যোগ রয়েছে। এই ভিটামিনের অভাবে মস্তিষ্কের স্নায়ু শুকিয়ে যেতে পারে। ফলে বয়সের ভার পড়ার আগেই স্মৃতি দুর্বল হয়ে পড়তে পারে।

২) ভিটামিন বি ১২-এর অভাবে শরীরে রক্তের ঘাটতি হয়। এর ফলে ত্বক বিবর্ণ হতে শুরু করে। এ ছাড়া, ত্বকে শ্বেতি, চুলের রং বদল‌ে যাওয়ার মতো সমস্যাও দেখা যায়।

৩) ভিটামিন বি-১২-এর অভাবে পেটের সমস্যাও শুরু হতে পারে। পেটে সংক্রমণ, প্রদাহের মতো সমস্যা দেখা যায়।

৪) মুখে ঘা হলে অনেকেই পরামর্শ দেন ভিটামিন বি১২ খাওয়ার। এই লক্ষণ দেখলে বোঝা যায় শরীরে এই ভিটামিনের অভাব রয়েছে। মুখের ঘা থেকে মুখের ভিতর জ্বালা ভাব, দুই-ই কমাতে পারে ভিটামিন বি১২।

৫) ভিটামিন বি১২ শরীরে স্নায়ুর কার্যকারিতা বাড়ায়। তাই এই ভিটামিনের ঘাটতি হলে পায়ে ঝিঁঝি ধরার মতো সমস্যা হয়। এ ছাড়া দীর্ঘ ক্ষণ এক জায়গায় বসে থাকলে অনেকের পা অসাড় হয়ে যায়, এটিও কিন্তু শরীরে বি১২ ভিটামিনের ঘাটতির লক্ষণ।

নিরামিষ খাবারে এই ভিটামিনের পরিমাণ কিছুটা কম থাকে। প্রাণিজ খাবারে অপেক্ষাকৃত বেশি পরিমাণে ভিটামিন বি১২ থাকে। ডিম, মাশরুম, বিভিন্ন ধরনের মাংস ও মেটে, সামুদ্রিক মাছের মতো খাবার ভিটামিন বি১২-এর সমৃদ্ধ উৎস। এ ছাড়াও আরও কয়েকটি খাবারে ভিটামিন বি১২ পাওয়া যায়। এ ছাড়া দুধ, দই, ছানায়ও ভাল মাত্রায় এই ভিটামিন পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Memory Loss Vitamin B12 deficiency Symptoms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE