Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Weight Loss Tips

গরমের মরসুমে ওজন ঝরাতে চাইছেন? কোন ৫ টোটকা জানলেই মেদ ঝরবে দ্রুত?

গরমের মরসুমে ডায়েট করার ক্ষেত্রে বেশ কিছু টোটকা জানতে হবে। দ্রুত ওজন ঝরাতে চাইলে কী কী মাথায় রাখবেন, রইল তার হদিস।

belly fat

গরমের দিনে ডায়েট করলে কী মাথায় রাখবেন? ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৩ ১৭:১৯
Share: Save:

মাসখানেক পরেই বিয়ে? তবে বিয়ের আগে আত্মীয়-পরিজন আর বন্ধুবান্ধবের দেওয়া আইবুড়ো ভাত খেয়ে ওজন দিন দিন বেড়েই চলেছে। অনিয়মের ফলে কেবল পেটই নয়, মেদ জমেছে শরীরের আনাচ-কানাচে। বৌভাতে লেহঙ্গাটি আদৌ আঁটবে তো? চিন্তায় মাথায় হাত! হাতে ‌যদি মাস খানেক সময় থাকে, তা হলে বিয়ের আগে চার-পাঁচ কেজি ওজন ঝরানোর কথা ভাবছেন? ডায়েট থেকে শরীরচর্চা, সবই শুরু করেছেন? গরমের মরসুমে ডায়েট করার ক্ষেত্রে বেশ কিছু টোটকা মাথায় রাখতে হবে। গরমের দিনে দ্রুত ওজন ঝরাতে চাইলে কী কী টোটকা মাথায় রাখবেন, রইল তার হদিস।

১) বেশি করে জল খাওয়া: গরমের দিনে বেশি করে জল খাওয়ার কথা বার বার বলেন পুষ্টিবিদরা। গরমের দিনে শুধু শরীর ঠান্ডা রাখতেই নয়, ওজন ঝরাতে হলেও কিন্তু বেশি করে জল খেতে হবে। শরীর থেকে দূষিত পদার্থ দূর করতে জলের ভূমিকা অনেক। শরীরের বিপাকহার বাড়াতেও সাহায্য করে জল। ফলে ওজনও থাকে নিয়ন্ত্রণে। ফলের রস, দইয়ের ঘোলও খাওয়া যেতে পারে। তবে প্যাকেটবন্দি পানীয় খাবেন না, ওগুলিতে চিনি বেশি মাত্রায় থাকে।

২) প্রোবায়োটিকের মাত্রা বাড়ান: গরমে হজমের সমস্যা লেগেই থাকে। দইতে প্রোবায়োটিক ভরপুর মাত্রায় থাকে। এই সময় রোজের খাদ্যতালিকায় দই রাখলে খাবার ভাল হজম হয়। ফলে ওজনও থাকে নিয়ন্ত্রণে।

Weight Loss tips

ওজন ঝরাতে চাইলে ডায়েট থেকে আম একেবারে বাদ দিতে হবে। ছবি: শাটারস্টক

৩) ফল বাছাইয়ের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে: গরমের দিনে বাজারে ফলের ছড়াছড়ি। ওজন নিয়ন্ত্রণে রাখার সময়ে পুষ্টিবিদরা ডায়েটে ফল রাখার কথা বলেন। তবে সব ফল খেলে চলবে না। যে ফলে বেশি মাত্রায় জল রয়েছে, এমন ফল বাছাই করুন। শসা, তরমুজের মতো ফল ডায়েটে বেশি করে রাখুন।

৪) মশলা বাছাইয়ের ক্ষেত্রে সতর্ক হতে হবে: গরমের সময় বেশি করে পেঁয়াজ, রসুন, আদা খেলে শরীর গরম হয়ে যায়। এই সময় শরীর ঠান্ডা করে যে সব মশলা, যেমন জিরে, মৌরি, ধনে, পুদিনা, সেগুলিই বেশি করে রান্নায় ব্যবহার করুন। পানীয়তেও ব্যবহার করতে পারেন। হজম ভাল হবে আর ওজনও নিয়ন্ত্রণে থাকবে।

৫) আম থেকে দূরেই থাকুন: গরমে আম খেতে পেলে আর কী চাই! কেবল মাত্র এই একটা কারণে অনেকেরই প্রিয় ঋতু গরমকাল। তবে ওজন ঝরাতে চাইলে ডায়েট থেকে আম একেবারে বাদ দিতে হবে। আমে ক্যালোরির মাত্রা অনেক বেশি। ওজন কমাতে চাইলে আম থেকে দূরে থাকাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE