Advertisement
১৬ জুলাই ২০২৪
Diabetes

ডায়াবিটিস আছে বলে ভাত, রুটি ছেড়েছেন? চাঙ্গা থাকতে আর কী খেতে পারেন?

রক্তে শর্করার মাত্রা বাড়লে ভাত-রুটির মতো কার্বোহাইড্রেটে সমৃদ্ধ খাবার খেতে বারণ করেন চিকিৎসকরা। এই দু’টির বিকল্প হিসাবে রোজের পাতে ডায়াবিটিস রোগীরা আর কী রাখতে পারেন?

ভাত আর রুটির বিকল্প হিসাবে রোজের পাতে ডায়াবিটিস রোগীরা আর কী রাখতে পারেন?   

ভাত আর রুটির বিকল্প হিসাবে রোজের পাতে ডায়াবিটিস রোগীরা আর কী রাখতে পারেন?    ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ১৯:০০
Share: Save:

শরীরে ডায়াবিটিস বাসা বাঁধলে স্বাভাবিক জীবনে যেন একটা ছন্দ কাটে। অনেক নিয়ম মেনে চলতে হয়। সবচেয়ে বেশি নিয়ন্ত্রণে রাখতে হয় খাওয়াদাওয়ায়। ইচ্ছা করলেই আর সব কিছু খাওয়া যায় না। শেষ পাতে পছন্দের মিষ্টি রাখা যায় না। বাইরের মুখরোচক খাবারদাবার থেকেও দূরে থাকতে হয়। এমনকি, ছুটির দুপুরে জমিয়ে মাংস-ভাত খেতেও বাধা। চিকিৎসকের পরামর্শে ডায়াবিটিসে এক কাপ ভাত খাওয়াই দস্তুর।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে শুধু যে মিষ্টির স্বাদ থেকে দূরে থাকলেই হবে, তা কিন্তু নয়। রোজের ডায়েটে রাখতে হবে কার্বোহাইড্রেট, প্রোটিন ও ফ্যাটের ভারসাম্য। কথায় আছে, মাছে ভাতে বাঙালি। দুপুরে একটু ভাত না হলে চলে না। এ দিকে ডায়াবিটিসের কারণে দুপুরে ভাত খাওয়াও বন্ধ। রক্তে শর্করার মাত্রা বাড়লে রুটি খেতেও নিষেধ করেন চিকিৎসকরা। ভাত আর রুটির বিকল্প হিসাবে রোজের পাতে ডায়াবিটিস রোগীরা আর কী রাখতে পারেন?

চিকেন স্যালাড

চিকেনে সব রকম মশলা মাখিয়ে অল্প তেলে সেঁকে নিয়ে টুকরো টুকরো করে কেটে নিন। এ বার সেদ্ধ কাবলিছোলার সঙ্গে মিশিয়ে বানিয়ে ফেলুন এই স্যালাড। এতে লেটুস পাতা, টম্যাটো দিতে ভুলবেন না। তবে স্যালাডে কী ড্রেসিং ব্যবহার করছেন, সে বিষয়ে সতর্ক থাকুন। বালসামিক ভিনিগার বা অলিভ অয়েল ব্যবহার করতেই পারেন। তবে অতিরিক্ত চিনিযুক্ত কোনও ড্রেসিং ব্যবহার করবেন না

ওজন কমানো থেকে ডায়াবিটিস নিয়ন্ত্রণ— সবেতেই সিদ্ধহস্ত ডালিয়া।

ওজন কমানো থেকে ডায়াবিটিস নিয়ন্ত্রণ— সবেতেই সিদ্ধহস্ত ডালিয়া। ছবি: সংগৃহীত

গ্রিক ইয়োগার্ট স্মুদি

সময়ের অভাবে কিংবা কাজের মাঝে অনেকেই দুপুরের খাবার খান না। খালি পেটে বেশি ক্ষণ থাকা ডায়াবেটিস রোগীদের জন্য একেবারেই উচিত নয়। গ্রিক ইয়োগার্টের সঙ্গে স্ট্রবেরি কিংবা ব্লুবেরি দিয়ে চটপট বানিয়ে ফেলুন গ্রিক ইয়োগার্ট স্মুদি। এই দইয়ে ভাল মাত্রায় প্রোটিন রয়েছে। পেট অনেক ক্ষণ ভরাও থাকবে আর কাজ করার শক্তিও জোগাবে।

ডালিয়া

ওজন কমানো থেকে ডায়াবিটিস নিয়ন্ত্রণ— সবেতেই সিদ্ধহস্ত ডালিয়া। ডায়াবিটিস হলে চোখ বন্ধ করে খেতে পারেন ডালিয়া। ফুলকপি, গাজর, বিন্‌স, শীতে নানা রকম মরসুমি সব্জি পাওয়া যায়। এই সব্জিগুলি দিয়ে শীতের দুপুরে জমিয়ে ডালিয়া রাঁধতে পারেন। শরীরের পাশাপাশি স্বাদের যত্ন নেবে এই খাবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE