Advertisement
০১ মে ২০২৪
Milk Tea

অফিস থেকে ফিরে শীতে দুধ চা খেতে মন চায়? সঙ্গে কোন খাবারগুলি ভুলেও খাবেন না?

দুধ চা খেলে এমনিতে গ্যাস-অম্বলের ঝুঁকি থাকে। তা ছাড়া কিছু খাবার দুধ চায়ের সঙ্গে কিংবা আগে-পরে না খাওয়াই শ্রেয়। তা হলে হিতে বিপরীত হতে পারে।

symbolic image.

কিছু খাবার দুধ চায়ের সঙ্গে খাবেন না। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ২০:০০
Share: Save:

সারা বছর নিয়ম মেনে লিকার চা খেলেও, শীতে মাঝেমাঝে একটু দুধ চা খেতে ইচ্ছা করে। ঘন দুধ দিয়ে গাঢ় চা মন জুড়িয়ে দেয়। শীতের সন্ধ্যায় অফিস থেকে ফিরে এক পেয়ালা গরম দুধ চায়ে চুমুক দিলে সমস্ত ক্লান্তি ধুয়েমুছে যায়। তবে দুধ চা খাওয়ার ক্ষেত্রে খানিকটা সাবধানেও থাকতে হবে। দুধ চা খেলে এমনিতে গ্যাস-অম্বলের ঝুঁকি থাকে। তা ছাড়া কিছু খাবার দুধ চায়ের সঙ্গে কিংবা আগে-পরে না খাওয়াই শ্রেয়। তা হলে হিতে বিপরীত হতে পারে। সেগুলি কী, জেনে নিন।

সাইট্রাসজাতীয় ফল

দুধ চা খাওয়ার আগে কিংবা পরে ভুলেও টকজাতীয় কোনও ফল খাবেন না। দুধ চা আর ফল কয়েক মুহূর্তের তফাতে খেলে মারাত্মক বদহজম হতে পারে। কারণ, ফলে অ্যাসিডের পরিমাণ বেশি। তার সঙ্গে দুধ চা খেলে অম্বল হয়।

অত্যধিক তেল-মশলা দেওয়া খাবার

দুধ চায়ের সঙ্গে তো নয়ই, এমনকি আগে কিংবা পরেও বেশি মশলাদার খাবার খাবেন না। এর ফলে গ্যাস-অম্বল তো আছেই, সেই সঙ্গে বমি, এমনকি মাথাঘোরার সমস্যাও দেখা দিতে পারে।

ভাজাভুজি

অফিস থেকে ফিরে চপ, শিঙা়ড়ার সঙ্গে দুধ চা খেতে মন্দ লাগে না। কিন্তু দুধ চা আর তেলেভাজার যুগলবন্দি একেবারেই স্বাস্থ্যকর নয়। ভাজাভুজিতে সোডিয়ামের পরিমাণ বেশি। দুধ চায়ের সঙ্গে সোডিয়াম মিশে গিয়ে হজমের গোলমাল বাধাতে পারে। বিপাকহারও খানিকটা ধীর হয়ে যায়।

চিজ়

পিৎজ়া কিংবা বার্গারের সঙ্গে ভুলেও দুধ চা খাবেন না। কারণ এই ধরনের জাঙ্কফুডে চিজ়, মেয়োনিজ থাকে। ফলে দুগ্ধজাত খাবার দুধ চায়ের সঙ্গে না খাওয়াই শ্রেয়। চিজ়, মেয়োনিজ় আর দুধ চা— এই তিনটি একসঙ্গে খেলে হিতে বিপরীত হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Milk Tea Food Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE