Advertisement
০৫ মে ২০২৪
Vimanin D

ভিটামিন ডি-এর অভাবে গাঁটে গাঁটে যন্ত্রণা বাড়ছে? রোজকার জীবনে কোন ৩টি বদল আনলেই মিলবে স্বস্তি

শরীরে ভিটামিন ডি-র পরিমাণ সব সময়ে পর্যাপ্ত থাকে না। বিভিন্ন কারণে ভিটামিন ডি-র ঘাটতি তৈরি হয়। শরীরের বেশ কয়েকটি লক্ষণ তা জানান দেয়। জীবনধারায় কোন কোন বদল আনলে শরীরে ভিটামিন ডি-এ র ঘাটতি হবে না?

Four lifestyle changes to boost Vimanin D.

শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি মিটবে কী করে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ১১:০৫
Share: Save:

শরীর চাঙ্গা রাখতে ভিটামিন ডি ভীষণ জরুরি। শরীরের ভিতরেই তৈরি হয় এই উপাদান। এর পর্যাপ্ত মাত্রা শরীরে ক্যালশিয়াম এবং ফসফরাস শোষণ নিয়ন্ত্রণে সাহায্য করে। তা ছাড়াও, এই ভিটামিন শরীরের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, বিভিন্ন সংক্রমণ এবং রোগের বিরুদ্ধেও লড়াই করে। হাড় এবং দাঁত ভাল রাখতেও প্রয়োজন ভিটামিন ডি-র। শরীরে ভিটামিন ডি-র পরিমাণ সব সময়ে পর্যাপ্ত থাকে না। বিভিন্ন কারণে ভিটামিন ডি-র ঘাটতি তৈরি হয়। শরীরের বেশ কয়েকটি লক্ষণ তা জানান দেয়।

ভিটামিন ডি কম থাকলে শরীরের প্রতিরোধ শক্তি কমে যায়। সংক্রমণের আশঙ্কা বাড়ে। সংক্রমণের মাত্রা বেশি হলে শরীরে ভিটামিন ডি-র মাত্রা পরীক্ষা করা দরকার। পেশিতেও টান ধরতে পারে একই কারণে। ক্লান্তি হল ভিটামিন ডি-র ঘাটতির আরও এক উপসর্গ। হাড়ে ব্যথা, চুল পড়ার লক্ষণও ভিটামিন ডি-এর ঘাটতির ইঙ্গিত দেয়।

জীবনধারায় কোন কোন বদল আনলে শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি হবে না?

১) ভিটামিন ডি-এর সবচেয়ে ভাল উৎস হল সূর্ষের আলো। তাই দিনের ১৫ থেকে ২০ মিনিট সূর্যের আলোয় কাটাতে হবে। খুব ভাল হয় যদি দুপুর ১১টা থেকে ৩টের মধ্যে যে কোনও একটি সময় সূর্যের আলোর নীচে কাটাতে পারেন।

Four lifestyle changes to boost Vimanin D.

ভিটামিন ডি কম থাকলে শরীরের প্রতিরোধ শক্তি কমে যায়। ছবি: সংগৃহীত।

২) ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খান। তেলযুক্ত মাছ, মাশরুম, সয়াবিন, দুগ্ধজাত খাবারের মধ্যে ছানা, দুধ, দইয়ে ভাল মাত্রায় ভিটামিন ডি থাকে। তাই রোজের খাবারে বেশি করে এই সব খাবার রাখতে হবে।

৩) গাঁটে গাঁটে যন্ত্রণা শরীরে ভিটামিন ডি-র অভাবের কারণে হতে পারে। এমনটা হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে ভিটামিন ডি সাপ্লিমেন্ট খাওয়া শুরু করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vitamin Vimanin D Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE