Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Weight Loss

বিয়ের আগে ভুঁড়ি নিয়ে মাথায় হাত? এক মাসে পেটের মেদ কী করে কমানো সম্ভব?

রিসেপশনের শেরওয়ানিটা আদৌ আঁটবে তো? চিন্তায় মাথায় হাত! পেটের মেদ ঝরানোর পরিকল্পনা করছেন? সময় মাত্র এক মাস! আদৌ সম্ভব কি না ভাবছেন?

জীবনযাপনে সামান্য বদল এনে এবং একটু নিয়ম মেনে ডায়েট করলে এক মাসে পেটের মেদ ঝরানো অসম্ভব নয়।

জীবনযাপনে সামান্য বদল এনে এবং একটু নিয়ম মেনে ডায়েট করলে এক মাসে পেটের মেদ ঝরানো অসম্ভব নয়। ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২২ ১৮:০৭
Share: Save:

মাসখানেক পরেই বিয়ে? তবে বিয়ের আগে আত্মীয়-পরিজন আর বন্ধুবান্ধবদের দেওয়া আইবুড়ো ভাত খেয়ে ওজন দিন দিন বেড়েই চলেছে। দিন কয়েকের অনিয়মের ফলে কেবল পেটে জমছে মেদের পরত। রিসেপশনের শেরওয়ানিটা আদৌ আঁটবে তো? চিন্তায় মাথায় হাত! পেটের মেদ ঝরানোর পরিকল্পনা করছেন? সময় মাত্র এক মাস! আদৌ সম্ভব কি না ভাবছেন? জীবনযাপনে সামান্য বদল এনে এবং একটু নিয়ম মেনে ডায়েট করলে এক মাসে পেটের মেদ ঝরানো অসম্ভব নয়। পুষ্টিবিদদের মতে, একেবারে ক্র্যাশ ডায়েট শুরু করে দিলে চলবে না। অনেকে কার্বোহাইড্রেট খাওয়া বন্ধ করে দেন। কেবল তরল ডায়েট মেনে চলেন। এই প্রকার ডায়েটে আপনার ওজন দ্রুত ঝরবে বটে, কিন্তু এর পার্শ্বপ্রতিক্রিয়া অনেক। তাই সেই পন্থায় না যাওয়াই ভাল। তা হলে কেমন ডায়েট মেনে চলতে পারেন?

১) ডায়েটে এমন খাবার রাখুন, যাতে বেশি মাত্রায় ফাইবার আছে। ময়দার বদলে আটা, ওটস, জোয়ার রাখুন খাদ্যতালিকায়। খুব ভাল হয় যদি গম, ওটসের তুষ রাখতে পারেন ডায়েটে।

২) ডায়েট থেকে কার্বোহাইড্রেট সম্পূর্ণ ভাবে বাদ দেওয়ার কোনও প্রয়োজন নেই। তবে খেয়াল রাখুন আগামী এই এক মাস যেন জটিল কার্বোহাইড্রেট যুক্ত খাবারই খাওয়া হয়। যেমন সাধারণ পাউরুটির পরিবর্তে ব্রাউন ব্রেড, ভাত খেতে ইচ্ছা করলে ব্রাউন রাইস, সাধারণ পাউরুটির বদলে ব্রাউন ব্রেড খাওয়া শুরু করুন। পরিমাণও রাখতে হবে নিয়ন্ত্রণে।

ডায়েট মানেই একেবারে তেল-মশলা ছাড়া খাবার খেতে হবে, এমনটা নয়!

ডায়েট মানেই একেবারে তেল-মশলা ছাড়া খাবার খেতে হবে, এমনটা নয়! ছবি: শাটারস্টক

৩) প্রত্যেক চার ঘণ্টা অন্তর অল্প পরিমাণ খাবার খেতে থাকুন। খালি পেটে ভুলেও থাকবেন না। বেশি করে মরসুমি ফল ডায়েটে রাখুন।

৪) ডায়েট মানেই একেবারে তেল-মশলা ছাড়া খাবার খেতে হবে, এমনটা নয়! শরীরে কোনও জটিল রোগ না থাকলে একবারে তেল ছাড়া খাবার খাওয়া উচিতও নয়। ওজন ঝরাতে চাইলে চার থেকে পাঁচ চামচ তেল দিয়ে সারা দিনের খাবার তৈরি করুন। ডায়েটে মাখন না রাখাই ভাল। পরিবর্তে দিনে এক চামচ ঘি খাওয়া যেতেই পারে।

৫) ওজন ঝরাতে চাইলে দিনে দুই থেকে আড়াই লিটার জল খেতেই হবে। আর সাত থেকে আট ঘণ্টার ঘুমও ভীষণ জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Weight Loss Tips Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE