Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Alia Bhatt

লিভার সুস্থ রাখতে চান? আলিয়ার পছন্দের কোন যোগাসনটি করতে পারেন নিয়ম করে?

আলিয়া ভট্টের পছন্দের আসনগুলির মধ্যে একটি ‘অশ্ব সঞ্চালনাসন’। এই আসনটির প্রতি আলিয়ার এই বিশেষ অনুরাগ কেন? কী কী উপকার হয়ে নিয়মিত এই আসনে?

অন্তঃসত্ত্বা হওয়ার আগে আলিয়ার রোজের ফিটনেস রুটিনের তালিকায় ছিল এই আসনটি।

অন্তঃসত্ত্বা হওয়ার আগে আলিয়ার রোজের ফিটনেস রুটিনের তালিকায় ছিল এই আসনটি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ১৮:০৪
Share: Save:

হাতে গোনা আর কয়েক দিনের অপেক্ষা। সন্তানের জন্ম দিতে চলেছেন আলিয়া ভট্ট। অন্তঃসত্ত্বার এই চূড়ান্ত পর্যায়ে শারীরিক ভাবে যথেষ্ট ফিট আছেন আলিয়া। তবে মা হওয়ার খবর পাওয়া মাত্রেই নিজের যত্ন নিতে শুরু করেছিলেন নায়িকা। আলিয়া এমনিতে যথেষ্ট ফিটনেস সচেতন। মুম্বই, দিল্লি, এলাহাবাদ— ছবির প্রচারের জন্য স্ফীতোদরেই সর্বত্র দাপিয়ে বেড়িয়েছেন তিনি। এটা পেরেছেন কারণ অভিনেত্রী ভিতর থেকে অত্যন্ত ফিট। সম্প্রতি আলিয়ার ফিটনেস প্রশিক্ষক অনুষ্কা পারওয়ানি এই বিষয়ে মুখ খুলেছেন। তিনি জানিয়েছেন, শরীরচর্চায় অনেক ক্ষণ সময় দিতেন আলিয়া। বেশ কিছু ব্যায়াম আলিয়ার বিশেষ পছন্দ। তার মধ্যে অন্যতম ‘অশ্ব সঞ্চলনাসন’। অন্তঃসত্ত্বা হওয়ার আগে আলিয়ার রোজের ফিটনেস রুটিনের তালিকায় ছিল এই আসনটি।

প্রতিটি ব্যায়ামের কিছু উপকারিতা রয়েছে। ওজন কমানো ছাড়াও শরীরের অনেক অসুস্থতা নিয়ন্ত্রণে রাখতেও নিয়ম করে আসন করা জরুরি। অশ্ব সঞ্চালনাসন করলে কী কী সুবিধা মেলে?

লিভার যত্নে রাখতেও নিয়ম করে এই আসনটি করতে পারেন।

লিভার যত্নে রাখতেও নিয়ম করে এই আসনটি করতে পারেন। ছবি: সংগৃহীত

এই আসনটি নিয়মিত করলে নিতম্ব এবং পায়ের পেশির প্রসারণ হয়। শরীরে রক্তচলাচল ঠিক থাকে। মেরুদণ্ডের যত্ন নিতেও এই আসন খুবই গুরুত্পূর্ণ ভূমিকা পালন করে। পেটের মেদ নিয়ে যাঁরা চিন্তিত, তাঁদের উপকারে আসতে পারে এই আসন। স্নায়ুতন্ত্র ভাল রাখতেও এই ব্যায়াম দারুণ কার্যকর। শীতকাল আসছে। এই সময় শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানো জরুরি। সে কাজে আপনাকে সাহায্য করবে এই আসন। এ ছাড়া কিডনির কোনও সমস্যা থাকলে সে ক্ষেত্রেও কিন্তু কাজে আসতে পারে অশ্ব স়ঞ্চালনাসন। শুধু কিডনি নয়, লিভার যত্নে রাখতেও নিয়ম করে এই আসনটি করতে পারেন। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alia Bhatt Yoga Bollywood Mumbai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE