Advertisement
০২ মে ২০২৪
Cardamom Water Benefits

যৌবন ধরে রাখতে চান? সকালে নিয়ম করে কোন কাজ করলেই উপকার পাবেন?

শরীর থেকে ক্ষতিকর টক্সিন দূর করতেও এলাচ সাহায্য করে। ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে অনেকেই অনেক কিছু করে। কী ভাবে এলাচ খেলে টান টান হবে ত্বক?

anti aging

কিসের গুণে ধরা থাকবে যৌবন? ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৩ ১৭:৫৪
Share: Save:

১) এলাচ পেটের নানা সমস্যা এবং হজমের সমস্যা থেকে মুক্তি দিতে পারে। গরমে কমবেশি সকলেই হজমের সমস্যায় ভোগেন। এলাচ বিপাকতন্ত্রকে সক্রিয় রাখে এবং হজমে সাহায্য করে। গরমে বুক জ্বালা, বমি বমি ভাব থেকে মুক্তি পেতে এলাচ মুখে দিন।

২) শরীর থেকে ক্ষতিকর টক্সিন দূর করতেও এলাচ সাহায্য করে। ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে অনেকেই অনেক কিছু করে। নিয়মিত সকালে খালি পেটে এলাচ ভেজানো জল খেলেও ত্বক টান টান হয়, বলিরেখা কমে।

৩) সারা বছর শ্বাসকষ্টের সমস্যা লেগে থাকে? মধু, লেবুর রস ও গরম জলের সঙ্গে একটা এলাচ মিশিয়ে দিয়ে পান করলে শ্বাসকষ্ট দূর হবে। যাঁরা হুপিংকাশি ও ফুসফুস সংক্রমণের মতো সমস্যায় ভোগেন তাঁদের জন্য এলাচ খুবই উপকারী।

৪) এলাচ হাঁপানি ও হৃদ্‌রোগ নিরাময়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি হৃৎস্পন্দন স্বাভাবিক রাখে, ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এ ছাড়া, এলাচ রক্তসঞ্চালনেও সহায়ক। প্রতি দিন এলাচ খেলে রক্তের ঘনত্ব সঠিক থাকে।

cardamom

গরম জলে চা পাতা, এলাচ গুঁড়ো ও মধু দিয়ে ফুটিয়ে তৈরি করে নিন এলাচ চা। ছবি: শাটারস্টক

৫) মুখে খুব বেশি দুর্গন্ধ হয়? একটি এলাচ নিয়ে চিবোতে থাকুন। এলাচ মুখের দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়াগুলি ধ্বংস করে। এ ছাড়াও মাড়ির ইনফেকশন, মুখের ফোড়া-সহ দাঁত ও মাড়ির নানা সমস্যা থেকে রক্ষা করে।

৭) গবেষণায় দেখা যায়, নিয়মিত এলাচ খাওয়ার অভ্যাস ক্যানসার প্রতিরোধেও সহায়তা করে। এলাচ দেহে ক্যানসারের কোষ গঠনে বাধা দিয়ে থাকে।

৮) অনেক সময়ে ভারী কোনও জিনিস তুলতে গেলেই পেশিতে টান ধরে। এ ক্ষেত্রে ছোট বা বড় এলাচ গরম জলে ফুটিয়ে খেলে তত্‍ক্ষণাত্‍ উপশম হয়।

৯) গরম জলে চা পাতা, এলাচ গুঁড়ো ও মধু দিয়ে ফুটিয়ে তৈরি করে নিন এলাচ চা। মাথাব্যথা করলে এক কাপ গরম এলাচ চা খেয়ে দেখুন। ব্যাথা নিমেষেই দূর হবে। এ ছাড়াও এলাচ মানসিক চাপ কমাতেও সাহায্য করে।

১০) এলাচ অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর। সর্দি-কাশির সমস্যাতেও এলাচ খেলেই সুফল পাবেন। যাঁদের ঠান্ডা লাগার ধাত রয়েছে তাঁরা রোজ এলাচ জল খেলে উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cardamom Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE