Advertisement
০৮ ডিসেম্বর ২০২২
Fennel Milk Benefits

সঙ্গীর সঙ্গে তাল মেলাতে গিয়ে হাঁপিয়ে উঠছেন? দুধে কি মেশালে ফিরে পাবেন স্ফূর্তি?

মৌরিতে স্যাপোনিন নামক যৌগ থাকে যা পুরুষদের শরীরে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ বাড়ায়। কী ভাবে খেলে উপকার পাবেন বেশি?

বাড়তি ওজন প্রভাব ফেলে যৌন জীবনেও।

বাড়তি ওজন প্রভাব ফেলে যৌন জীবনেও।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২২ ১২:৪০
Share: Save:

এখনকার ব্যস্ত জীবনযাত্রায় ওজন নিয়ে ভুগতে দেখা যায় বেশির ভাগ মানুষকেই। অতিরিক্ত ওজন দেহে তো বটেই, একই সঙ্গে মনেও নেতিবাচক প্রভাব ফেলে। ওজন বাড়লে কমে যায় যৌন আসক্তি, শরীরে বাসা বাঁধে হাজারটা রোগ। এর থেকে বাঁচতে খাওয়াদাওয়া ছেড়ে দেওয়া বা কড়া ডায়েট মেনে চলা সবার জন্য সঠিক সমাধান নয়। অথচ ঘরোয়া মশলার উপযুক্ত প্রয়োগেই কিন্তু আপনার ওজন কমতে পারে এবং চেহারা হতে পারে সুঠাম। সামনেই পুজো, ওজন ঝরাতে কত কী না করছি আমরা! অথচ দুধে মৌরি মেশালেই জব্দ হতে পারে মেদ! ভাবছেন কী ভাবে?

Advertisement

পুজোর আগে ছিপছিপে শরীর পেতে চান? রোজের ডায়েটে মৌরি-দুধ অবশ্যই রাখুন। মৌরিতে থাকে ভরপুর মাত্রায় ফাইবার। এই পানীয় খেলে দীর্ঘ সময় পেট ভরা থাকে, উল্টোপাল্টা খাওয়ার ইচ্ছে কমে। এ ছাড়া এই পানীয় বিপাকহার বাড়াতে সাহায্য করে। ফলে ওজন ঝরে দ্রুত।

আর কী কী গুণ রয়েছে এই পানীয়ে?

১) মৌরিতে স্যাপোনিন নামক যৌগ থাকে যা পুরুষদের শরীরে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ বাড়ায়। নিয়মিত মৌরি-দুধ খেলে পুরুষদের যৌন উত্তেজনা বাড়ে, ফলে যৌনজীবন সুখের হয়। রাতে শোয়ার আগে এই পানীয় খেতে পারেন।

Advertisement

২) মৌরিতে রয়েছে পলিফেনল অ্যান্টি-অক্সিড্যান্ট। তাই মৌরি দেওয়া দুধ খেলে হৃদ্‌রোগ, ক্যানসার ও ডায়াবিটিসের ঝুঁকি অনেকটাই কমে। এমনকি, মৌরি-দুধ খেলে ভাল থাকে দৃষ্টিশক্তিও।

মৌরি-দুধ।

মৌরি-দুধ।

৩) একটা বয়সের পর মহিলাদের মধ্যে অনেকেই রক্তাল্পতার সমস্যায় ভোগেন। এই অসুখ থেকে বাঁচতে ডায়েটে রাখুন মৌরি-দুধ। মৌরিতে থাকা আয়রন ও পটাশিয়াম রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে।

৪) পুজোর আগে জেল্লাদার ত্বক পেতে চান? তা হলেও ভরসা রাখতে পারেন এই পানীয়তে। নিয়মিত এই পানীয় খেলে শরীর ছেকে টক্সিন পদার্থগুলি বেরিয়ে যায়, রক্ত পরিশোধিত হয়। ফলে ব্রণর সমস্যা দূর হয়। এই পানীয় জিঙ্ক, ক্যালশিয়াম ও সেলেনিয়ামের খুব ভাল উৎস যা শরীরে হরমোন ও অক্সিজেনের ভারসাম্য বজায় রাখে। এর ফলে ত্বকে জেল্লা আসে।

৫) মৌরি অ্যাসিডিটি, গ্যাস, পেটব্যথা এবং বদহজম প্রতিরোধে সাহায্য করে। এটি পাচনতন্ত্রকে সহজ স্বাভাবিক রাখে। তাতে শরীরের বাড়তি মেদও জমে না। মৌরিতে থাকা ইস্ট্রাগোল, ফেনকোন এবং অ্যানিথোলের উপস্থিতির কারণে এটি গ্যাস্ট্রিক উৎসেচক নিঃসরণে সহায়তা করে। কোষ্ঠকাঠিন্য কিংবা বদহজমের সমস্যা থাকলে মৌরি-দুধ নিয়মিত খেতে পারেন।

৬) শ্বাসকষ্টের সমস্যা থাকলেও এই পানীয় খেলে উপকার পেতে পারেন।

কী ভাবে বানাবেন মৌরি দেওয়া দুধ?

এক গ্লাস দুধ একটি প্যানে ঢালুন। তার পরে এর সঙ্গে আধ চামচ মৌরি মেশান। এ বার মৌরিসমেত দুধটি ফুটতে দিন। দুধ ফুটে গেলে মৌরিগুলি ছেঁকে নিন। গরম গরম পান করুন এই পানীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.