Advertisement
২০ এপ্রিল ২০২৪
Cycling

Health Tips: রোজ সাইকেল চালাচ্ছেন? কী হচ্ছে এর ফলে

সাইকেল চালানোর বেশ কয়েকটি গুণ রয়েছে। হালের এক গবেষণায় উঠে এসেছে তেমন তথ্য।

রোজ সাইকেল চালালে কী হয়?

রোজ সাইকেল চালালে কী হয়? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২১ ১৮:৪৫
Share: Save:

সাইকেল চালাতে অনেকেই ভালবাসেন। সপ্তাহে দু’-তিন দিন সাইকেল নিয়ে বেরিয়ে পড়েন তাঁরা। কেউ কেউ আবার কাজের প্রয়োজনেই রোজ সাইকেল চালাতে বাধ্য হন। কিন্তু এই সাইকেল চালানো শরীরের উপর কেমন প্রভাব ফেলে? কী হয় এর ফলে?

চিকিৎসকরা বলেন, সাইকেল চালানো খুব ভাল একটি শরীরচর্চা। এর ফলে হৃদ্‌রোগের আশঙ্কা কমে, ওজন নিয়ন্ত্রণে থাকে এবং শরীরের রক্ত সঞ্চালন ভাল হয়। কিন্তু এর বাইরেও সাইকেল চালানোর বেশ কয়েকটি গুণ রয়েছে। হালের এক গবেষণায় উঠে এসেছে তেমন তথ্য।

সম্প্রতি গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি সমীক্ষা চালিয়েছেন সাইকেল চালানো নিয়ে। প্রায় ৫০০-র কাছাকাছি মানুষকে এই সমীক্ষার জন্য বেছে নেওয়া হয়েছিল। তাঁরা প্রত্যেকেই নিয়মিত সাইকেল চালান। গবেষকরা দাবি করেছেন, যাঁদের নিয়ে সমীক্ষাটি চালানো হয়েছে, দেখা গিয়েছে তাঁদের ক্যানসারের আশঙ্কা অত্যন্ত কম।

গবেষকদের দাবি, কেউ যদি নিয়মিত সাইকেল চালান, তা হলে তাঁর ক্যানসার হওয়ার আশঙ্কা ৪৫ শতাংশ পর্যন্ত কমে যায়। যত বেশি সাইকেল চালানো যায়, এই আশঙ্কা তত কমতে থাকে। হৃদ্‌রোগের আশঙ্কা কমে, মেদের পরিমাণ কমে, রোগ প্রতিরোধ শক্তি বাড়ে— এই সব ক’টিরই মিলিত ফল হিসাবে কমে ক্যানসারের আশঙ্কা। এ ছাড়াও যে সমস্ত হরমোন ক্যানসারের আশঙ্কা বাড়িয়ে দেয়, সেগুলির ক্ষরণ কমে সাইকেল চালালে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cycling health benefits cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE