Advertisement
০৪ মে ২০২৪
Health

Covid-19: উচ্চ রক্তচাপ কি বাড়াতে পারে কোভিডের আশঙ্কা? কী জানাচ্ছে গবেষণা

কোমর্বিডিটি থাকেল কোভিডের ঝুঁকি বাড়ে। উচ্চ রক্তচাপ থাকলে কি বাড়তি সচেতনতা মেনে চলা প্রয়োজন?

শুধু প্রাপ্তবয়স্ক নয়, কোভিড ঝুঁকি বাড়ায় অল্পবয়সিদের মধ্যেও।

শুধু প্রাপ্তবয়স্ক নয়, কোভিড ঝুঁকি বাড়ায় অল্পবয়সিদের মধ্যেও। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২২ ১৭:০১
Share: Save:

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন-এর সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, উচ্চ রক্তচাপের সমস্যায় যাঁরা ভুগছেন, তাঁদের কোভিডে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। এমনকি কোভিডের দু’টি টিকা ও বুস্টার নেওয়া থাকলেও এই ঝুঁকি থেকেই যায়। আধুনিক জীবনযাত্রা, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া, মানসিক উদ্বেগের মতো কারণে কমবয়সিদের মধ্যেও উচ্চ রক্তচাপের সমস্যা দেখা যাচ্ছে। ফলে শুধু প্রাপ্তবয়স্ক নয়, কোভিড ঝুঁকি বাড়ায় অল্পবয়সিদের মধ্যেও।

৯১২ জন প্রাপ্তবয়স্কর উপর এই গবেষণাটি করা হয়। যাঁদের উপর ভিত্তি করে গবেষণাটি করা হয়, তাঁরা সকলেই কোভিড আক্রান্ত ছিলেন। সকলে আক্রান্ত হলেও হাসপাতালে ভর্তি করাতে হয় ১৬ শতাংশ রোগীকে এবং তাঁরা প্রত্যেকেই উচ্চ রক্তচাপে আক্রান্ত।গবেষকরা বলছেন, কোভিড টিকা এমনকি বুস্টার নেওয়া থাকলেও কোভিড হতে পারে উচ্চ রক্তচাপের রোগীদের। তবে এই বিষয়ে আরও বিস্তারিত গবেষণার প্রয়োজন আছে বলে মনে করেন গবেষকরা।

শুধু উচ্চ রক্তচাপ বলে নয়, যে কোনও কোমর্বিডিটি থাকলেই করোনার ঝুঁকি সাধারণের তুলনায় কিছু বেশিই থাকে। তাই এই পরিস্থিতিতে আরও বেশি স্বাস্থ্য সচেতন হওয়া জরুরি। কারও যদি ডায়াবিটিস, থাইরয়েড, কোলেস্টেরলের মতো অসুস্থতা থাকে, সে ক্ষেত্রেও কোভিডকালে বাড়তি সচেতনতা মেনে চলা প্রয়োজন। নিয়মমাফিক চলার পাশাপাশি, চিকিৎসকের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখুন। শারীরিক কোনও অসুবিধা হলেও তা চিকিৎসককে জানাতে ভুলবেন না। এ ছাড়া, শরীরচর্চা ও স্বাস্থ্যকর খাওয়াদাওয়া করা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Heart COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE