Advertisement
২৫ মে ২০২৪
Food Habit

Weight Loss Tips: ওজন ঝরানোর চেষ্টায় আছেন? বার বার খাওয়ার অভ্যাস কি মেদ ঝরাতে সাহায্য করে

এক বারে ভারী খাবার খাওয়ার বদলে বার বার অল্প করে খাওয়ার অভ্যাস করা ভাল। দীর্ঘ ক্ষণ খালি পেটে থাকা মোটেই ভাল অভ্যাস নয়।

কী রকম খাদ্যাভাস ওজন ঝরানোর পক্ষে বেশি ভাল?

কী রকম খাদ্যাভাস ওজন ঝরানোর পক্ষে বেশি ভাল?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২২ ১৫:৫৯
Share: Save:

ওজন ঝরানোর ক্ষেত্রে কী খাচ্ছেন, তা যেমন গুরুত্বপূর্ণ, তেমনই কতটা খাচ্ছেন আর কত বার খাচ্ছেন সেটাও কিন্তু সমান জরুরি। বেশির ভাগেই সারা দিনের খাবার মূলত তিনটি ভাগে ভাগ করেন— প্রাতরাশ, দুপুরের খাবার ও রাতের খাবার। কিন্তু ইদানীং অনেকেই তিন বেলা ভারী খাবারের পরিবর্তে সারা দিনে অল্প অল্প করে বার বার খাওয়ার পক্ষে। জেনে নিন পুষ্টিবিদদের মতে কী রকম খাদ্যাভাস ওজন ঝরানোর পক্ষে বেশি ভাল।

পুষ্টিবিদদের মতে, একবারে ভারী খাবার খাওয়ার বদলে বার বার নিয়ন্ত্রিত মাত্রায় খাওয়ার অভ্যাস করা ভাল। দীর্ঘ ক্ষণ খালি পেটে থাকা মোটেই ভাল অভ্যাস নয়। সারা দিন অল্প অল্প করে খেয়ে পেট ভরাট রাখতে হবে। এই অভ্যাস আপনার বিপাকক্রিয়া বাড়াতে সাহায্য করবে। এই প্রভাবে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে। পেট ভরা থাকলে আপনি কোনও খাবারই খুব বেশি ভারী করার থেকে বিরত থাকবেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

এই নিয়ে বিভিন্ন গবেষণায় জানা গিয়েছে, বার বার খাওয়ার অভ্যাস হৃদ্‌রোগের ঝুঁকি কমাতে পারে। রক্তের কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও এই অভ্যাস বেশ উপকরী।

তবে ওজন ঝরানোর ক্ষেত্রে এই অভ্যাস উপকারী কি না, তা নিয়ে বিভিন্ন গবেষকের দল বিভিন্ন যুক্তি দিয়েছেন। একদল গবেষক মনে করেন, লো ক্যালোরি ডায়েটের ক্ষেত্রে ওজন ঝরানোর এই প্রকার খাদ্যাভাস কোনও প্রভাব ফেলে না। আর একদল গবেষক মনে করেন, বার বার খেলে মানুষের বেশি খাওয়ার প্রবণতা বাড়ে।তাই ওজন ঝরানোর ক্ষেত্রে বাড়ে বাড়ে খাওয়ার অভ্যাস কাজে আসে না। কী খাচ্ছেন, সেটা বেশি গুরুত্বপূর্ণ। তবে খুব বেশি ক্ষণ খালি পেটে না থাকাই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE