Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Heel Pain Relief

হিল না পরেও গোড়ালির যন্ত্রণায় নাজেহাল? কোন নিয়ম মানলে মিলবে রেহাই, কমবে ব্যথা

পায়ের পাতায় প্লান্টার ফাসিয়া নামের লিগামেন্টে টান ধরলেই গোড়ালির ব্যথা বাড়ে। এই সমস্যাকে বলে প্লান্টার ফাসাইটিস। এর প্রধান উপসর্গ হল গোড়ালিতে ব্যথা। বয়সের সঙ্গে সঙ্গে গোড়ালিতে ব্যথা হয় অনেকেরই। কী ভাবে মিলবে রেহাই?

Home remedies for heel pain and plantar fasciitis

গোড়ালির ব্যথা কমবে কিসে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৪৪
Share: Save:

গোড়ালি একটি জটিল সন্ধি, যা সারা শরীরের ভার বহন করে। শারীরিক ক্রিয়াকলাপের অভাব, ভুল পদ্ধতিতে ব্যায়াম করা, নিয়মিত উঁচু হিলের জুতো পরার অভ্যাস— গোড়ালিকে দুর্বল করে দিতে পারে। তা ছাড়া পায়ের পাতায় প্লান্টার ফাসিয়া নামের একটি লিগামেন্ট থাকে। সেখানে টান ধরলেই গোড়ালির ব্যথা বাড়ে। এই সমস্যাকে বলে প্লান্টার ফাসাইটিস। এর প্রধান উপসর্গ হল গোড়ালিতে ব্যথা। মূলত পায়ের ওই অংশে প্রদাহ তৈরি হলে এমন তীব্র যন্ত্রণা হয়। বয়সের সঙ্গে সঙ্গে গোড়ালিতে ব্যথা হয় অনেকেরই।

কী ভাবে এই ব্যথা নিয়ন্ত্রণে রাখা যাবে?

গোড়ালির যন্ত্রণা থেকে রেহাই পেতে সবার আগে ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। উঁচু ও শক্ত সোলের জুতো ব্যবহার করলেও কিছুটা নিয়ন্ত্রণে থাকবে ব্যথা। নিয়ম করে বিশ্রামও নিতে হবে। অনেক সময়ে বেশি হাঁটাহাঁটিও প্রদাহের কারণ হয়। ব্যথার তীব্রতা কমাতে গোড়ালিতে ঠান্ডা-গরম সেঁক দেওয়া যায়। প্রথমে ঠান্ডা সেঁক দিন, পর মুহূর্তে গরম সেঁক দিন।

এ ছাড়া গোড়ালির সমস্যা থেকে রেহাই পেতে ভরসা রাখতে পারেন ব্যায়ামের উপর। কোন কোন ব্যায়াম করলে আরাম পাবেন?

Home remedies for heel pain and plantar fasciitis

গোড়ালির যন্ত্রণা থেকে রেহাই পেতে সবার আগে ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। ছবি: সংগৃহীত।

১) দুই পা একসঙ্গে করে এবং হাত দু’টি পাশে রেখে সোজা হয়ে দাঁড়ান। গোড়ালির উপর শরীরের ভর দিয়ে পায়ের আঙুলগুলি মাটি থেকে তুলে নিন। সেই ভঙ্গিতেই সামনের দিকে হাঁটুন। দিনের যে কোনও সময় এই ব্যায়ামটি আপনি করতে পারবেন।

২) দুই পায়ের মাঝে সামান্য ফাঁক রেখে দেওয়ালের কাছে সোজা হয়ে দাঁড়ান। আপনার হাত দেওয়ালে রাখুন এবং আপনার পায়ের পাতার উপরে ভর দিয়ে উঠুন। আপনার শরীর সোজা রাখুন এবং ভারসাম্য বজায় রাখুন। কয়েক সেকেন্ড পর স্বাভাবিক অবস্থানে ফিরে আসুন। এটির ১০-১৫ বার পুনরাবৃত্তি করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE