Advertisement
০১ মে ২০২৪
curry leaves

Weight Loss: ৫ ভেষজ: কমাবে ওজন, লাগানো যাবে বাড়ির টবেই

ওজন কমানোর জন্য স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস অত্যন্ত জরুরি। রইল পাঁচটি ভেষজ উদ্ভিদের হদিস, যেগুলি খেলে কমতে পারে ওজন।

বাড়িতেই লাগিয়ে ফেলুন গাছ

বাড়িতেই লাগিয়ে ফেলুন গাছ ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২২ ০৮:৩৯
Share: Save:

সব ধরনের শারীরিক গঠনই নিজের মতো করে সুন্দর-- এ কথা যেমন সত্য, তেমনই এ কথাও মিথ্যা নয়, যে অতিরিক্ত ওজন ডেকে আনতে পারে হরেক রকমের রোগ। তাই এখন ওজন নিয়ন্ত্রণে রাখতে অনেকেই অনেক রকম কৌশল মেনে চলেন। তবে এই কথা প্রায় সকলেই স্বীকার করবেন যে, ওজন কমানোর জন্য স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস অত্যন্ত জরুরি। রইল এমন পাঁচটি গাছ-গাছ-গাছড়ার হদিস, যেগুলি খাদ্যতালিকায় যোগ করলে ওজন কমানোর কাজে আসতে পারে, আবার ফলানো যেতে পারে বাড়িতেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। কারি পাতা: দক্ষিণ ভারতে কারি পাতা অত্যন্ত জনপ্রিয়। বর্তমানে দেশের অন্যত্রও জনপ্রিয়তা বাড়ছে এই পাতার। বিশেষজ্ঞদের একাংশের দাবি, খালি পেটে কারি পাতা চিবিয়ে খেলে কমতে পারে ওজন।

২। অরিগ্যানো: পুদিনা পাতার এই তুতো ভাইতে থাকে ফ্ল্যাভিনয়েড ও পলিফেনল জাতীয় উপাদান, যা ওজন কমাতে কাজে আসতে পারে। আবার সহজেই ফলানো যেতে পারে বাড়ির টবেই।

৩। পার্সলে: পার্সলে পাতার একটি বৈশিষ্ট্য, এটি একটি ডাইইউরেটিক খাবার। অর্থাৎ এটি দেহের জলীয় ভর কমাতে সাহায্য করতে পারে। পাশাপাশি এই পাতায় রয়েছে ইউজিনল নামক একটি তেল। এই তেল বিপাক হার বৃদ্ধি করে।

৪। ধনে পাতা: বাঙালির অতিপরিচিত ধনেপাতা ম্যাগনেসিয়াম, ভিটামিন বি ও ফলিক অ্যাসিড সমৃদ্ধ। তা ছাড়াও এতে রয়েছে কোয়েরসেটিন নামক একটি উপাদান, যা মেদ ঝরাতে কাজে আসতে পারে। এই উপাদানটিও বিপাক হার বৃদ্ধি করে।

৫। রোজমেরি: অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ রোজমেরি বিপাক হার ভাল করে। দেহে তৈরি হওয়া ক্ষতিকর জৈব পদার্থের পরিমাণ কমায়। সাহায্য করে ওজন কমাতেও।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

curry leaves Coriander Leaf Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE