Advertisement
২০ জুন ২০২৪
household work

গৃহস্থালির ৫ কাজ: কড়া শরীরচর্চার চেয়ে কোনও অংশে কম নয়

রোজের ব্যস্ততা সামলে আলাদা করে ব্যায়ামের জন্য সময় বার করা অনেকের কাছেই মুশকিল। একটু বুদ্ধি করে চললে কাজের ফাঁকে সেরে নিতে পারেন এমন কিছু কাজ, যা কোনও অংশেই ব্যায়ামের চেয়ে কম নয়।

বাড়ির কাজে শরীরচর্চা!

বাড়ির কাজে শরীরচর্চা! —ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২২ ১০:৪৪
Share: Save:

সকালেই বেরিয়ে যেতে হয় অফিসে, তাই সময় মেলে না শরীরচর্চার। কিংবা ঘরের কাজ করতে করতে কখন বেলা বয়ে যায় টেরই পান না। আর এই সব কিছুর ফাঁকে দিবাস্বপ্ন হয়ে থেকে যায় শরীরচর্চা! রোজের ব্যস্ততা সামলে আলাদা করে ব্যায়ামের জন্য সময় বার করা অনেকের কাছেই মুশকিল। তবে একটু বুদ্ধি করে চললে কাজের ফাঁকে ফাঁকেই সেরে নিতে পারেন এমন কিছু কাজ, যা কোনও অংশেই ব্যায়ামের চেয়ে কম নয়।

১। বাগান করা: বাগান করলে মানসিক স্বাস্থ্য ভাল থাকে। ‘জার্নাল অফ হেল্থ সাইকলজি’-তে প্রকাশিত একটি বিজ্ঞানপত্রে বলা হয়েছে সে কথাই। পাশাপাশি, গাছপালার পরিচর্যা করার সময় অনেক বার ওঠা-বসা করতে হয়। তাতে পায়ের পেশি ভাল থাকে।

২। রান্নার কাজ: যদি শিলনোড়া ব্যবহারের অভ্যাস থাকে, তবে তাতে হাতের ভাল ব্যায়াম হয়। তা ছাড়া, নিয়মিত ময়দা মাখলেও কাঁধ ও হাতের ভাল ব্যায়াম হয়। ভাল থাকে হাতের বাইসেপ পেশি।

৩। সাফাই: এখন অনেকের ওয়াশিং মেশিনে কাপড় শুকিয়ে নেওয়ার ব্যবস্থা আছে। চাইলে ‘ড্রাই’ করার ব্যবস্থা ব্যবহার না করে হাতে নিঙড়ে নিতে পারেন। কাপড় নিঙড়ানোর ফলে হাতের পেশিতে যে চাপ পড়ে, তা থেকেও হাতের ভাল ব্যায়াম হতে পারে। ফুলঝাড়ু নিয়ে ঘর সাফাই করার সময়ে কাঁধের পেশির ব্যায়াম হয়।

মপ ব্যবহার করুন, সে ক্ষেত্রে হাতের ভাল ব্যায়াম হবে।

মপ ব্যবহার করুন, সে ক্ষেত্রে হাতের ভাল ব্যায়াম হবে। —ফাইল চিত্র

৪। ঘর মোছা: ঘর মোছা সবচেয়ে ভাল ব্যায়ামগুলির মধ্যে অন্যতম। মাটিতে বসে হাত দিয়ে ঘর মুছলে সবচেয়ে বেশি পরিশ্রম হয়। এতে হাত, পা ও পেটের পেশিতে চাপ পড়ে। এতে অসুবিধে হলে মপ ব্যবহার করুন, সে ক্ষেত্রে হাতের ভাল ব্যায়াম হবে।

৫। গাড়ি পরিষ্কার: যাঁদের গাড়ি রয়েছে তাঁরা যদি নিয়ম করে গাড়ি পরিষ্কার করেন তবে এক ঘণ্টায় গড়ে ২৩৪ ক্যালোরি ঝরতে পারে। গোটা শরীরেরই পরিশ্রম হয় এতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

household work Work out Gardening
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE