Advertisement
০৪ মে ২০২৪
Work out

রোজ জিমে যেতে হবে না, মাত্র ৭ মিনিটের ব্যায়ামেই সুস্থ থাকবে শরীর, ঝরবে ওজন

Image of Exercise.

সাত মিনিটের শরীরচর্চায় সুস্থ থাকবে শরীর। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:০৯
Share: Save:

শরীর সুস্থ রাখার অন্যতম একটি উপায় হল শরীরচর্চা করা। এর সত্যি কোনও বিকল্প নেই। নিয়মিত শরীরচর্চা করলে অনেক রোগবালাই থেকে দূরে থাকা যায়। ওজন কমিয়ে রোগা হতে চাইছেন যাঁরা, ডায়েট করার পাশাপাশি নিয়মিত শরীরচর্চা করাও জরুরি। অনেকেই শরীরচর্চা করতে নিয়মিত জিমে যান। কেউ কেউ তো দিনের অধিকাংশ সময় সেখানেই কাটান। তার পরেও যে আশানুরূপ ফল পাওয়া যায়, তা নয়। এমন কঠোর পরিশ্রম করে যে সুফল পাওয়ার কথা, সব সময় তা পাওয়া যায় না। নিয়ম করে জিমে যাওয়া মানেই শরীরের যত্নের শেষ কথা নয়। সম্প্রতি এক জন ফিটনেস প্রশিক্ষক জানাচ্ছেন, শরীর সচল রাখতে রোজ জিমে যাওযার দরকার পড়ে না। সারা দিনে নিজের জন্য মাত্র ৭ মিনিট বার করলেই হবে। সাত মিনিটের শরীরচর্চায় সুস্থ থাকবে শরীর। শক্তিশালী হবে পেশি।

Image of Skkiping.

শেষের এক মিনিট লাফদড়ি করুন। প্রতীকী ছবি।

সাত মিনিটের শরীরচর্চা ঠিক কেমন?

মিনিট ১

মার্চিং দিয়ে শুরু করুন এই ৭ মিনিটের শরীরচর্চার সফর। মূলত হাঁটুর ব্যায়াম এটি। ছোটবেলায় শারীর শিক্ষার ক্লাসে অনেকেই করে থাকবেন এটি। হাতের সঙ্গে পায়ের একই ছন্দে পায়ের চালনা। ৬০ সেকেন্ডের এই ব্যায়ামেই লুকিয়ে রয়েছে সুস্থতার চাবিকাঠি।

মিনিট ২

মার্চিংয়ের পর এ বার পালা স্কোয়াটসের। চেয়ারে বসার মতো করে হাঁটু ভাঁজ করে কোমর ও পিঠ সোজা করে দাঁড়ান। দাঁড়ানোর সময় দু’টো হাত একদম সামনের দিকে টানটান করে ছড়িয়ে দিন। এ ভাবে রোজ এক মিনিট করে অভ্যাস করুন।

মিনিট ৩

স্কোয়াটসের পরবর্তী ধাপ সিটআপ। পেটের মেদ ঝরাতে এবং পায়ের পেশি সচল রাখতে এই আসন দারুণ কার্যকর। এই এক মিনিটে যতগুলি সম্ভব সিটআপ দেওয়া সম্ভব, করুন।

মিনিট ৪

হাতের পেশি শক্ত এবং সুদৃঢ় করতে পাঞ্চ দারুণ জিনিস। শুধু হাতের পেশি নয়, শরীরের যাবতীয় কার্যক্ষমতা সচল রাখতেও পাঞ্চ করা জরুরি। বাজারে পাঞ্চ ব্যাগ কিনতে পাওয়া যায়। তেমনই একটা কিনে সুবিধামতো জায়গায় টাঙিয়ে পাঞ্চ মারুন। তবে বেশি নয়। ঘড়ি ধরে এক মিনিট।

মিনিট ৫

পাঞ্চ শেষে পরের এক মিনিট ‘জাম্প’-এর জন্য থাক। সোজা হয়ে দাঁড়িয়ে হাতগুলি দু’পাশে পাখনার মতো করে ছড়িয়ে দিন। এর পর দু’পায়ে লাফান। ভুলেও উঁচু কোনও জায়গা থেকে লাফাবেন না। তাতে আঘাত পাওয়ার আশঙ্কা থাকে।

মিনিট ৬

লাফানোর শেষে শুরু করুন সাইড প্লাঙ্ক। ডান দিকে পাশ ফিরে শুয়ে পড়ুন। এ বার মেঝেতে ডান হাত রাখুন। ডান হাতের উপর শরীরের ভর দিন। বাঁ হাতটা উপরে ঘরের ছাদের দিকে সোজা করে তুলে ধরুন। পা দুটো জোড় করে রাখুন। এ বার ডান হাতের উপর ভর দিয়ে শরীরটাকে ওঠান। ৩০-৬০ সেকেন্ড রেখে নামিয়ে উল্টো পাশ ফিরেও একই জিনিস করুন।

মিনিট ৭

শেষের এক মিনিট লাফদড়ি করুন। এর চেয়ে উপভোগ্য শরীরচর্চা আর দু’টি নেই। হাতে লাফদড়ি থাক বা না থাক একই রকম ভঙ্গিতে লাফান। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Work out Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE