Advertisement
০৩ মে ২০২৪
How To Reduce Belly Fat

পুজোর আগেই পেটের মেদ ঝরবে কাঠবাদাম খেয়ে! কতটা, কী ভাবে এবং কখন খাবেন?

পেটের মেদ ঝরাতে কী ভাবে সাহায্য করে কাঠবাদাম? খাওয়া শুরু করার আগে তা জেনে নেওয়া জরুরি।

Image of Belly Fat.

খাওয়ার নিয়ম জানলে কাঠবাদামেই ঝরবে মেদ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ১৪:১২
Share: Save:

পুরনো জিন্‌স কিছুতেই কোমরে আঁটছে না। পুজোর আগে এমন একটি বিষয় সত্যিই মনখারাপ করে দেয়। এমন পরিস্থিতিতে অনেকেই জিমে যাওয়ার সিদ্ধান্ত নেন। ডায়েটও শুরু করেন কেউ কেউ। তবে পুজো আসতে বাকি আর মাত্র কয়েক দিন। এত কম সময়ে জিমে গিয়েও বিশেষ কোনও লাভ হয় না। তা হলে উপায়? দ্রুত পেটের মেদ ঝরাতে বরং ভরসা রাখতে পারেন কাঠবাদামের উপর। প্রোটিন এবং ফাইবারে ভরপুর কাঠবাদাম ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি পেটের বাড়তি মেদও ঝরাতে সাহায্য করে। পেটের মেদ ঝরাতে কী ভাবে সাহায্য করে কাঠবাদাম? খাওয়া শুরু করার আগে তা জেনে নেওয়া জরুরি।

Image of Almonds.

কাঠবাদামে রয়েছে ভরপুর পরিমাণে ডায়েটারি ফাইবার। ছবি: সংগৃহীত।

১) কাঠবাদামে রয়েছে ভরপুর পরিমাণে ডায়েটারি ফাইবার। দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখতে কাঠবাদাম সেরা বিকল্প। ফাইবার বার বার খাবার খাওয়ার প্রবণতা কমায়। হজমের গোলমাল ঠেকাতেও কাঠবাদামের জুড়ি মেলা ভার। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণেও কাঠবাদাম সত্যিই দারুণ কার্যকর।

২) ওজন ঝরানোর অন্যতম উপায় হল সব ধরনের স্বাস্থ্যকর উপাদান শরীরে পর্যাপ্ত পরিমাণে থাকা। কাঠবাদাম ভিটামিন ই, ম্যাগনেশিয়াম, প্রোটিনের সমৃদ্ধ উৎস। ফলে কাঠবাদাম খেলে শরীরে এই উপাদানগুলির ঘাটতি পূরণ হয়। জমে থাকা বাড়তি মেদও সহজে ঝরে।

৩) ওজন বশে রাখতে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকা জরুরি। কাঠবাদাম সেই কাজটি অবলীলায় করে। কাঠবাদাম রক্তে গ্লুকোজের মাত্রা বিপদসীমা পেরোতে দেয় না। ফলে শর্করার মাত্রা যদি নিয়ন্ত্রণে থাকে, তা হলে পেটের মেদ হোক কিংবা ওজন, দু’টোই কমানো সহজ হয়ে যায়।

কখন খেলে উপকার পাবেন?

বিকেলে খিদের সময়ে কিংবা কাজ করতে করতে হঠাৎ যদি টুকটাক খাওয়ার ইচ্ছে হয়, তা হলে অস্বাস্থ্যকর চিপ্‌স বা বিস্কুট-কুকি না খেয়ে একমুঠো কাঠবাদাম খেতে পারেন। তাতে চট করে খিদে মিটে যাবে। তবে খালি খেলে বেশি উপকার পাবেন।

কতটা এবং কী ভাবে খাবেন?

দ্রুত মেদ ঝরবে ভেবে বেশি বেশি কাঠবাদাম খাওয়া বোকামি। রোজ ২৮ গ্রাম কাঠবাদাম খেলেই সুফল পাওয়া সম্ভব। সারা রাত জলে ভিজিয়ে সকালে খালি পেটে খেতে পারেন। তা ছাড়াও সরু করে কেটে বা গুঁড়ো করে স্মুদির মধ্যে দিয়েও খেতে পারেন। বাদাম পিষে দুধ বার করে খেতে পারেন। যাঁদের দুগ্ধজাত খাবারে অসুবিধা হয়, তাঁদের জন্য কাঠবাদামে দুধ দারুণ বিকল্প। বাড়িতে কোনও স্বাস্থ্যকর মিষ্টি খাবার তৈরি করলে তাতে নির্দ্বিধায় কাঠবাদাম দিতে পারেন। স্যালাডের মধ্যেও কাঠবাদাম কেটে দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Belly Fat Almond fat reduce
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE