Advertisement
০২ মে ২০২৪
Vitamin C

কোন বয়সে কতটা করে ভিটামিন সি খাবেন? দৈনিক কী পরিমাণ ভিটামিন শরীরের জন্য প্রয়োজন?

যে কোনও খাবারেরই একটি নির্দিষ্ট মাত্রা রয়েছে, তার বেশি বা কম হলে উপকারী উপাদানেও বিরূপ প্রতিক্রিয়া দেখা দিতে পারে শরীরে। ভিটামিন সি-ও তার ব্যতিক্রম নয়।

শুধু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোই নয়, শরীর থেকে দূষিত পদার্থ বার করতে ও ওজন কমাতেও এই ভিটামিনের জুড়ি মেলা ভার।

শুধু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোই নয়, শরীর থেকে দূষিত পদার্থ বার করতে ও ওজন কমাতেও এই ভিটামিনের জুড়ি মেলা ভার। ছবি: প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৩ ১১:৪১
Share: Save:

শীত বাড়তেই ঘরে ঘরে সর্দিকাশি লেগেই আছে। বাড়ির বড়রা এই সময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হরেক রকমের ফল খেতে বলেন। নেপথ্যে যে যুক্তিটি সবচেয়ে বেশি শোনা যায় সেটি হল, ফলে প্রচুর ভিটামিন সি থাকে। বিশেষ করে অতিমারি-উত্তর কালে খাবারের তালিকায় ভিটামিন সি রাখা নিয়ে সচেতনতা বেড়েছে অনেকটাই। শুধু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোই নয়, শরীর থেকে দূষিত পদার্থ বার করতে ও ওজন কমাতেও এই ভিটামিনের জুড়ি মেলা ভার। শরীরে ভিটামিন সি-র অভাব হলে স্কার্ভির মতো রোগ হতে পারে। তাই এখন নিয়মিত খাদ্যাতালিকায় ভিটামিন সি- সমৃদ্ধ খাবার রাখেন অনেকেই।

ব্রকোলি দিয়ে এখন অনেকেই স্যালাড বা তরকারি করে খান, এতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে।

ব্রকোলি দিয়ে এখন অনেকেই স্যালাড বা তরকারি করে খান, এতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। ছবি: সংগৃহীত।

কোন কোন খাবারে ভিটামিন সি আছে?

বেশ কিছু সব্জি ও ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। প্রতি দিন যদি পাতিলেবু বা আমলকি খাওয়ার অভ্যাস থাকে, তা হলে তা শরীরের পক্ষে খুব উপকারী। ব্রকোলি দিয়ে এখন অনেকেই স্যালাড বা তরকারি করে খান, এতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। এ ছাড়াও পাতে রাখুন ক্যাপসিকাম। পেঁপেতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। তাই কাঁচা পেঁপে এবং পাকা পেঁপে দু’টিই খেতে পারেন।

দৈনিক মাত্রা কতটা?

তবে যে কোনও খাবারেরই একটি নির্দিষ্ট মাত্রা রয়েছে, তার বেশি বা কম হলে উপকারী উপাদানেও বিরূপ প্রতিক্রিয়া দেখা দিতে পারে শরীরে। ভিটামিন সি-ও তার ব্যতিক্রম নয়। ব্রিটেনের ন্যাশনাল হেল্‌থ সার্ভিসের তৈরি একটি তালিকায় বয়স অনুযায়ী দৈনিক কার কতটা ভিটামিন সি প্রয়োজন, রইল তার হদিস। বিজ্ঞানের ভাষায় একে বলে ‘রেকমেন্ডেড ডায়েটারি অ্যালাওয়েন্স’ বা ‘আরডিএ’।

গ্রাফিক্স: শৌভিক দেবনাথ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vitamin C Foods Health Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE