Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Holi 2024

দোলে নিয়ম ভেঙে মিষ্টি খান মন ভরে, চিন্তা না করে মেদ ঝরানোর উপায়গুলি জেনে নিন

ওজন বেড়ে যাওয়ার ভয়ে অনেকেই অবশ্য মিষ্টিমুখ করা থেকে দূরে সরে থাকেন। দিনটি রঙিন হলেও নিয়ম ভাঙতে রাজি নন অনেকেই। তা হলে নিয়ম মেনেই না হয় মিষ্টি খান।

মিষ্টি খান মন ভরে।

মিষ্টি খান মন ভরে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৪ ১৪:৪৮
Share: Save:

বাঙালির যে কোনও পার্বণই মিষ্টিমুখ ছাড়া অসম্পূর্ণ। আর রঙের উদ্‌যাপনে তো মিষ্টি খাওয়া বাধ্যতামূলক। বসন্ত উদ্‌যাপনের একটি অঙ্গ হল সমস্ত ডায়েট ভুলে এ দিন জমিয়ে মিষ্টি খাওয়া। তবে ওজন বেড়ে যাওয়ার ভয়ে অনেকেই অবশ্য মিষ্টিমুখ করা থেকে দূরে সরে থাকেন। দিনটি রঙিন হলেও নিয়ম ভাঙতে রাজি নন অনেকেই। তা হলে নিয়ম মেনেই না হয় মিষ্টি খান।

১) মিষ্টি মানেই দোকানের কেনা রাজভোগ, রসগোল্লা, সন্দেশ খেতে হবে তার কোনও মানে নেই। বাড়িতে বানিয়ে নিতে পারেন স্বাস্থ্যকর মিষ্টি। চিনি, ময়দার বদলে গুড়, মধু, ম্যাপেল সিরাপ, ড্রাইফ্রুটস সহযোগে সুস্বাদু মিষ্টি তৈরি করে নিন। স্বাদ এবং স্বাস্থ্যের যত্ন হবে একসঙ্গে।

২) মিষ্টি খাওয়ার সময়ে অন্য কিছু ভাববেন না। তবে পরে গরম জলে একটু লেবুর রস মিশিয়ে খেতে পারেন। তা হলে দেদার মিষ্টি খেলেও মেদ জমার ঝুঁকি থাকবে না।

৩) বন্ধুদের পাল্লায় পড়ে বেশ কয়েকটি মিষ্টি যদি খেয়েও ফেলেন, ভয় পাবেন না। মোটা হয়ে যাওয়ার ঝুঁকি কমাতে খেতে পারেন কালো গোলমরিচ দিয়ে বানানো এক ধরনের পানীয়। এটি খুব ভাল একটি ডিটক্স পানীয় হিসাবে কাজ করে।

৪) মিষ্টি খাওয়ার ফলে শরীরে মেদ জমবে। তবে সেই মেদ ঝরাতেও বিশেষ সময় লাগবে না। আমলকি, কমলালেবু এবং বিট একসঙ্গে মিক্সিতে ঘুরিয়ে সেই রস দিনে এক বার করে খেতে পারেন। মেদ ঝরানোর পাশাপাশি ত্বক এবং চুল যত্নে রাখতেও দারুণ উপকারী এই পানীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Holi 2024 sweet Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE