Advertisement
০৫ মে ২০২৪
Weight Loss Tips

ওজন কমানোর ভরসাযোগ্য ৫ উপায়: মেনে চললে মাসখানেকেই চেহারা হবে ছিপছিপে

ডায়েটেরও একটা নির্দিষ্ট নিয়ম আছে। একই কথা প্রযোজ্য শরীরচর্চার ক্ষেত্রেও। ওজন কমানোর লক্ষ্যপূরণ করতে কী ভাবে এগোনো জরুরি?

How to lose weight fast and safely in the new year.

রোগা হওয়ার নির্ভরযোগ্য উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ১৩:৫৭
Share: Save:

দীপিকা পাড়ুকোন, ক্যাটরিনা কইফের মতো ছিপছিপে চেহারার স্বপ্ন দেখেন অনেকেই। কিন্তু সেই স্বপ্নপূরণের পথ মসৃণ না হওয়ায় অনেক সময়ই অধরা থেকে যায় স্বপ্ন। রোগা হওয়ার জন্য চেষ্টার ত্রুটি রাখেন না কেউই। কিন্তু সেই চেষ্টা আদৌ সঠিক পথে এগোচ্ছে কি না, সেটা দেখা জরুরি। এই যেমন অনেকেই ডায়েট করেন, কিন্তু ওজন কমতে চায় না। কারণ খাওয়া কমিয়ে দিলেই সেটা ডায়েট নয়। ডায়েটেরও একটা নির্দিষ্ট নিয়ম আছে। একই কথা প্রযোজ্য শরীরচর্চার ক্ষেত্রেও। ওজন কমানোর লক্ষ্যপূরণ করতে কী ভাবে এগোনো জরুরি?

১) শরীরচর্চা করতে হয় বলে করবেন না। ভালবেসে শরীরচর্চা করা জরুরি। এবং শরীরচর্চায় একটা ধারাবাহিকতা থাকা জরুরি। অনেকেরই একটা বদ্ধমূল ধারণা আছে, যে শরীরচর্চা মানেই জিমে গিয়ে ঘাম ঝরানো। তা কিন্তু একেবারেই নয়। সাইকেল চালানো, সাঁতার কাটা, দৌড়নোও কিন্তু শারীরিক কসরতের এক একটি ভাগ।

২) ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে প্রচুর পরিমাণে জল খাওয়া জরুরি। শরীর আর্দ্রতা হারালে ওজন বেড়ে যাওয়া অস্বাভাবিক নয়। অনেকেই এই বিষয়টিতে নজর দেন না। তবে রোগা হতে চাইলে বেশি করে জল খাওয়ার কোনও বিকল্প নেই।

৩) ছিপছিপে চেহারা পাওয়ার আরও একটি রাস্তা হল পর্যাপ্ত ঘুমোনো। ব্যস্ততার কারণে ঘুমটাই সবচেয়ে কম হয়। এই কারণটিও ওজন বেড়ে যাওয়ার নেপথ্যে আছে। তাই সময় পেলেই ঘুমিয়ে নেওয়া জরুরি। তা হলে শরীর ফিট থাকবে।

How to lose weight fast and safely in the new year.

খাবার খাওয়ার সময় অন্য দিকে মনোযোগ দিলে একেবারেই চলবে না। ছবি: সংগৃহীত।

৪) খাবার খাওয়ার সময় অন্য দিকে মনোযোগ দিলে একেবারেই চলবে না। মন দিয়ে না খেলে বেশি খেয়ে নেওয়ার প্রবণতা থাকে। ওজন নিয়ন্ত্রণে রাখতে পরিমিত পরিমাণে খাওয়া জরুরি।

৫) বাইরের খাবার যতটা কম খাওয়া যায়, তত ভাল। তন্বী চেহারা পেতে সুষম, স্বাস্থ্যকর খাবার খাওয়ার কোনও বিকল্প নেই। সবুজ শাকসব্জি, বিভিন্ন ধরনের শস্য, ফল বেশি করে খেতে হবে। প্রোটিন আছে এমন খাবার রোজ খেতে পারলে ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Weight Loss Tips Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE