Advertisement
১১ মে ২০২৪
Morning Waik

ওজন ঝরানোর জন্য প্রাতর্ভ্রমণ শুরু করেছেন? জুতো বাছার সময়ে কী কী খেয়াল রাখবেন?

আপনার পছন্দ মতো যে কোনও ধরনের জুতো পরে হাঁটতে বেরিয়ে পড়লে শরীরের লাভের বদলে ক্ষতিই বেশি হবে। হাঁটতে যাওয়ার সময় কী ধরনের জুতো কিনবেন?

এমন ধরনের জুতো বাছতে হবে যার পিছনটা একটু উঁচু।

এমন ধরনের জুতো বাছতে হবে যার পিছনটা একটু উঁচু। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৩ ১৮:৪৮
Share: Save:

ওজন ঝরানোর জন্য হাঁটার মতো ভাল ব্যায়াম আর হয় না। দিনের অন্য সময়ের তুলনায় ভোরে উঠে হাঁটাই শ্রেয়। শরীর ও মন চাঙ্গা হয় সকালে হাঁটলে। কিন্তু কী ধরনের জুতো পরে হাঁটবেন? তা কিন্তু বাছাই করতে হবে বেশ ভেবে-চিন্তেই। আপনার পছন্দ মতো যে কোনও ধরনের জুতো পরে হাঁটতে বেরিয়ে পড়লে শরীরের লাভের বদলে ক্ষতিই বেশি হবে। হাঁটতে যাওয়ার সময় কী ধরনের জুতো কিনবেন?

১) এমন ধরনের জুতো বাছতে হবে যার পিছনটা একটু উঁচু। এতে গোড়ালিতে আরাম পাবেন। জুতো পরে দেখে নিন এই উঁচু জায়গাটি গোড়ালিতে খুব চেপে বসছে কি না। খুব চেপে বসলে হাঁটার সময়ে লাগবে।

২) জুতো পরার সময়ে দেখুন আঙুলগুলি আরাম করে ছড়িয়ে রাখতে পারছেন কি না। জুতোর মুখ সরু হলে আঙুলগুলি একটু গুটিয়ে রাখতে হয়। সেই রকম জুতো পরে হাঁটবেন না। এতে পায়ে চাপ পড়তে পারে।

জুতোর তলায় খাঁজ কাটা আছে, এমন জুতো বাছাই করুন।

জুতোর তলায় খাঁজ কাটা আছে, এমন জুতো বাছাই করুন।

৩) হাঁটার জন্য যে জুতো কিনবেন, তার তলাটা খেয়াল করুন। জুতোর তলা মসৃণ হলে সেরকম জুতো কিনবেন না। জুতোর তলায় খাঁজ কাটা আছে, এমন জুতো বাছাই করুন। জুতোর তলায় খাঁজ কাটা থাকলে পা ফস্কে যাওয়া বা পড়ে যাওয়ার আশঙ্কা থাকে না।

৪) জুতোর তলার মাঝের অংশটি নরম হওয়া দরকার। তাই কেনার আগে হাত দিয়ে পরখ করে দেখ নিন, সেটি নরম কিনা। কারণ এতে হাঁটার সময়ে পায়ের তলায় আঘাত লাগার আশঙ্কা থাকে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Morning Waik Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE