Advertisement
০২ মে ২০২৪
Weight Loss Tips

শরীরের আনাচ-কানাচে মেদ জমছে? কোন খাবার বেশি খেলে ওজন বাড়বে না, উল্টে কমে যাবে

টোম্যাটোতে ক্যালরির মাত্রা প্রায় থাকে না বললেই চলে। তাই ওজন ঝরানোর ডায়েটে স্যালাড হোক বা রান্নায়, টোম্যাটো রাখতে পারেন। জেনে নিন টোম্যাটো কী ভাবে ওজন ঝরাতে সাহায্য করে।

How tomato helps you shed extra kilos.

টোম্যাটো কী ভাবে ওজন ঝরাতে সাহায্য করে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ১২:৩৪
Share: Save:

শরীরের কাজকর্ম সুষ্ঠু ভাবে চালানোর জন্য শক্তির প্রয়োজন হয়। সেই শক্তি আসে খাবার থেকে। শরীর চালানোর জন্য এই শক্তি বাবদ যতটা ক্যালোরি দরকার, খাবারে যদি তার চেয়ে বেশি ক্যালোরি থাকে, তা হলেই শরীরের আনাচ-কানাচে মেদ জমতে শুরু করে। আর কম ক্যালোরি থাকলে, জমা মেদ থেকে শরীর শক্তি তৈরি নেয়। ফলে মেদ জমতে পারে না শরীরে। তাই সুস্থ থাকার জন্য অনেকেই ক্যালোরি-শূন্য খাবারের খোঁজ করেন। কিন্তু ক্যালোরি-শূন্য খাবার বলে কিছু হয় না। তবে যদি এমন খাবার খাওয়া যায়, যাতে ক্যালোরির পরিমাণ শরীরের চাহিদার চেয়ে অনেকটা কম, তা হলে মেদ কমবে। এমনই একটি খাবার হল টোম্যাটো। তাই ওজন ঝরানোর ডায়েটে স্যালাড হোক বা রান্নায়, টোম্যাটো রাখতে পারেন। টোম্যাটোর রস করে খাওয়াও কিন্তু বেশ উপকারী। জেনে নিন, টোম্যাটো কী ভাবে ওজন ঝরাতে সাহায্য করে।

১) টোম্যাটোতে ক্যালরির মাত্রা কম, জল থাকে বেশ ভাল পরিমাণে। তাই ওজন ঝরানোর ডায়েটে টোম্যাটো বেশি করে রাখাই যায়। টম্যাটো খেলে পেট অনেক ক্ষণ ভরা থাকে, খুব বেশি কোনও কিছুই খেতে ইচ্ছে করে না।

২) টোম্যাটোতে দ্রবণীয় ও অদ্রবণীয় ফাইবার থাকে। ফাইবার হজমশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। পেট ভাল রাখতে, হজমের গোলমাল কমাতে এর জুড়ি মেলা ভার। কোষ্ঠকাঠিন্যের দাওয়াই হিসাবেও টোম্যাটো খেতে পারেন।

৩) টোম্যাটোতে ক্লোরোজেনিক অ্যাসিড থাকে। এই যৌগ খিদের প্রবণতা কমাতে সাহায্য করে। তাই উচ্চ ক্যালোরি যুক্ত কোনও কিছুই খেতে তেমন ইচ্ছে করে না।

How tomato helps you shed extra kilos.

টোম্যাটোতে ক্যালরির মাত্রা কম, জল থাকে বেশ ভাল পরিমাণে। ছবি: সংগৃহীত।

৪) টোম্যাটোতে থাকা ক্যাপসাইকিন যৌগ বিপাক হার বৃদ্ধি করতে সাহায্য করে। এই যৌগ মেদ পুড়িয়ে শরীরে শক্তির জোগান দেয়।

৫) টোম্যাটোতে লাইকোপেনে নামক একটি অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। এই অ্যান্টি-অক্সিড্যান্ট ওজন কমাতে বেশ উপকারী। এই অ্যান্টি-অক্সিড্যান্ট মেদ ঝরাতে ও শরীরে ইনসুলিনের ভারসাম্য ঠিক রাখতে সাহায্য করে। এই দুই মিলিয়ে ওজনও বাগে রাখা সম্ভব হয়।

প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনও রকম ক্রনিক অসুখ থাকলে সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই চিকিৎসকের নিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Weight Loss Tips Tomato
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE