Advertisement
০১ মে ২০২৪
Diet Tips for Diabetic

ডায়াবিটিস থাকলেও খাওয়া যেতে পারে আলু, তবে কী ভাবে খেলে রক্তে শর্করা বাড়বে না?

পুষ্টিবিদেরা জানাচ্ছেন, অন্য রকম পদ্ধতিতে আলু খেতে পারেন ডায়াবেটিকরাও। ডায়াবেটিকদের আলু খাওয়ার উপায়গুলি কী?

How You Can Eat Potatoes Without Spiking Sugar Levels.

ডায়াবিটিস হলেও খাওয়া যায় আলু। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩ ১৭:৫৭
Share: Save:

ডায়াবিটিস ধরা পড়লে প্রথমেই খাওয়াদাওয়ায় রাশ টানতে হয়। খাওয়াদাওয়া নিয়ন্ত্রণে না রাখলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে। তাই রক্তে শর্করার মাত্রা বশে রাখতে নিয়ম মেনে খাওয়াদাওয়া করা জরুরি। ডায়াবিটিস ধরা পড়লে অনেক খাবারই খাওয়া বন্ধ হয়ে যায়। তার মধ্যে অন্যতম হল মিষ্টি। তবে মিষ্টি ছাড়াও ডায়াবেটিকদের আলু খাওয়াতেও বিধিনিষেধ থাকে। আলুতে শর্করা এবং স্টার্চের পরিমাণ অনেকটাই বেশি। সেই কারণেই আলু খেতে বারণ করেন চিকিৎসকেরা। গ্লাইসেমিক ইনডেক্সও আলুতে ভরপুর পরিমাণে রয়েছে। ফলে ডায়াবেটিকদের আলু এড়িয়ে চলাই শ্রেয়। তবে আলু অনেকেরই অত্যন্ত পছন্দের সব্জি। সে কথা মাথায় রেখেই পুষ্টিবিদেরা জানাচ্ছেন, অন্য রকম পদ্ধতিতে আলু খেতে পারেন ডায়াবেটিকরাও। ডায়াবেটিকদের আলু খাওয়ার উপায়গুলি কী?

১) কেকের মতো আলুও কিন্তু বেক করে নিতে পারেন। অল্প তাপমাত্রায় বেক করে নিলে আলুর উপকারী গুণগুলি বজায় থাকে। স্টার্চের পরিমাণ খানিকটা হলেও কমে। ভেজে খাওয়ার বদলে বেক করে খেলে রক্তে শর্করা বেড়ে যাওয়ার ঝুঁকি কম থাকে।

২) আলুভাজার মতো করে কেটে অল্প নুন মাখিয়ে হালকা করে ভাপিয়ে নিন। তার পর চাইলে সামান্য তেল দিয়ে হালকা নাড়াচা়ড়া করে নিতে পারেন। ফ্রেঞ্চ ফ্রাইয়ের চেয়ে স্বাদে কিছু কম হবে না।

How You Can Eat Potatoes Without Spiking Sugar Levels.

কেকের মতো আলুও কিন্তু বেক করে নিতে পারেন। ছবি: সংগৃহীত।

৩) সেদ্ধ করা আলুও খেতে পারেন ডায়াবেটিকরা। সেদ্ধ আলু খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার ঝুঁকি একেবারে নেই বললেই চলে। আলুতে গ্লাইসেমিক ইনডেক্সের পরিমাণ বেশি হলেও, সেদ্ধ করে খেলে বিশেষ ঝুঁকি থাকে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Potato Diabetes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE