Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Health

Men’s Health Care: কম বয়সে কেকে-র মৃত্যু ভাবাচ্ছে? পুরুষদের কী ভাবে শরীরের যত্ন নেওয়া জরুরি

মহিলারা নিজেদের প্রতি একটু যত্ন নিলেও পুরুষেরা অনেক ক্ষেত্রেই স্বাস্থ্যকে অবহেলা করেন। শরীরে বড় কোনও রোগ থাবা বসানোর আগে এখনই সতর্ক হোন।

আপনার শরীরে যদি কোনও রোগ না-ও থাকে, তা হলেও বছরে এক বার অন্তত স্বাস্থ্য পরীক্ষা করাতেই হবে।

আপনার শরীরে যদি কোনও রোগ না-ও থাকে, তা হলেও বছরে এক বার অন্তত স্বাস্থ্য পরীক্ষা করাতেই হবে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২২ ০৯:৫৩
Share: Save:

বর্তমানে ভারতে স্থূলতার শিকার প্রায় ৬৫ শতাংশ মানুষ। গোটা বিশ্বে স্থূলতাই মৃত্যুর অন্যতম কারণ হিসাবে চিহ্নিত। শরীরে অতিরিক্ত মেদ বা চর্বিজাতীয় পদার্থ জমা হলে এই অবস্থার সৃষ্টি হয়। এর ফলে শরীরে ক্ষতিকারক প্রভাব পড়ে। ডায়াবিটিস, উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, হৃদ্‌রোগ সব রোগের মূলেই কিন্তু এই একটাই কারণ। একটি বয়সের পর মহিলা ও পুরুষ উভয়েরই নিজের শরীরের প্রতি বাড়তি নজর রাখা উচিত। মহিলারা নিজেদের প্রতি একটু যত্ন নিলেও পুরুষেরা অনেক ক্ষেত্রেই স্বাস্থ্যকে অবহেলা করেন। আগে থেকেই সতর্ক থাকলে অনেক বিপদ এড়ানো সম্ভব। তাই শরীরে বড় কোনও রোগ থাবা বসানোর আগে এখনই সতর্ক হোন।

১) নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা: আপনার শরীরে যদি কোনও রোগ না-ও থাকে, তা হলেও বছরে এক বার অন্তত স্বাস্থ্য পরীক্ষা করাতেই হবে। আগে থেকে কোনও রোগ ধরা পড়লে তাকে গোড়াতেই নির্মূল করা সহজ।

২) চিকিৎসকের পরামর্শ: দিনের পর দিন পেটের উপরের দিকে হালকা ব্যথা অনুভব করছেন? গ্যাসের ব্যথা ভেবে অ্যান্টাসিড খাচ্ছেন? এই ব্যথা কিন্তু হৃদ্‌রোগেরও ইঙ্গিত হতে পারে। তাই নিজে ডাক্তারি না করে শরীরে কোনও অস্বাভাবিক লক্ষণ দেখা দিলেই চিকিৎসকের পরামর্শ নিন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) কর্মক্ষেত্র থেকে বিরতি নিন: কর্মব্যস্ত জীবনে আমরা কাজের মধ্যে এতটাই ডুবে যাই যে, অন্য কোনও দিকে হুঁশ থাকে না। এর প্রভাবেই বাড়তে থাকে মানসিক চাপ। এই মানসিক চাপই কিন্তু নানা রোগের মূলে রয়েছে। তাই কাজের মাঝে বিরতি নেওয়া ভীষণ জরুরি। পরিবারের সঙ্গে ছুটি কাটাতে যান, বন্ধুবান্ধবদের সঙ্গে সময় কাটান। মন-মেজাজ ভাল থাকবে। কাজে মনোযোগ আরও বাড়বে।

৪) ধূমপানের অভ্যাস: ধূমপানের অভ্যাস আছে? তা হলে এখনই বদল আনুন সেই অভ্যাসে। এতে কেবল ক্যানসারের ঝুঁকি বাড়ে না, শরীরে একাধিক রোগের বাসা বাঁধে এই অভ্যাসের কারণে।

৫) নিয়মিত শরীরচর্চা: কাজের মাঝে সময় না পেলে অন্তত দিনে আধ ঘণ্টা হাঁটলেও হবে। শারীরিক কসরতের মধ্যে থাকলে অনেক রোগের হাত থেকেই মুক্তি পেতে পারেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Health Health Tips Health care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE