Advertisement
০৫ ফেব্রুয়ারি ২০২৩
Hand Transplant

১৮ ঘণ্টার অস্ত্রোপচার, ২০ জন শল্যচিকিৎসকের চেষ্টায় দেশে ‘প্রথম’ গোটা হাত প্রতিস্থাপন সফল হল

২০১৭ সালে একটি দুর্ঘটনায় দু’হাত বাদ যায় এক যুবকের। বিরল অস্ত্রোপচারে নতুন হাত পেলেন তিনি। পথ দুর্ঘটনায় প্রাণ হারানো এক ব্যক্তির দেহ থেকে নিয়ে লাগানো হয় হাত দু’টি। কেরলের ঘটনা।

বিরল অস্ত্রোপচারে নতুন হাত পেলেন যুবক।

বিরল অস্ত্রোপচারে নতুন হাত পেলেন যুবক। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ১২:২৫
Share: Save:

ছিলেন ২০ জন শল্যচিকিৎসক ও ১০ জন অ্যানাসথেসিস্ট। অস্ত্রোপচার চলে প্রায় ১৮ ঘণ্টা। কেরলের একটি হাসপাতালে বিরল সেই অস্ত্রোপচারে হাত ফিরে পেলেন অমরেশ নামের এক যুবক। ভারতে এই ধরনের অস্ত্রোপচার এই প্রথম, বিশ্বে তৃতীয়, দাবি চিকিৎসকদের।২০১৭ সালে বিদ্যুতের তার সারাই করতে সময় একটি দুর্ঘটনায় গুরুতর আহত হন অমরেশ। দুই হাত এতটাই ক্ষতিগ্রস্ত হয় যে, ডান হাত কনুইয়ের কাছ থেকে ও বাম হাত কাঁধ থেকে বাদ দিতে বাধ্য হন চিকিৎসকেরা। তার পরই হাত প্রতিস্থাপনের আবেদন জানিয়েছিলেন তিনি। কিন্তু উপযুক্ত দাতা পাওয়া যায়নি।সম্প্রতি তিরুঅনন্তপুরমে একটি দুর্ঘটনায় প্রাণ হারান বিনোদ নামের এক ৫৪ বছর বয়সি প্রৌঢ়। মৃতের বাড়ির লোক তাঁর অঙ্গ দান করতে সম্মত হন। তার পরই মৃতের দেহ থেকে হাত নিয়ে তা অমরেশের দেহে বসানোর সিদ্ধান্ত নেন অমৃতা হাসপাতালের চিকিৎসকেরা।

Advertisement

চিকিৎসকেরা জানিয়েছেন, যে হাত কনুইয়ের থেকে বাদ গিয়েছিল, সেই হাতটি জুড়তে বিশেষ সময় লাগেনি। আসল পরীক্ষা ছিল কাঁধ থেকে বাদ যাওয়া হাতের জায়গায় নতুন হাত বসানো। এই অস্ত্রোপচার এতই বিরল যে, কোনও চিকিৎসকেরই বিশেষ কোনও পূর্ব অভিজ্ঞতা ছিল না। তা ছাড়া যখন দুর্ঘটনা ঘটে তখন বিদ্যুতের ঝটকায় অমরেশের স্নায়ু মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। তাই আরও জটিল হয়ে দাঁড়ায় অস্ত্রোপচারটি। সব মিলিয়ে ম্যারাথন অস্ত্রোপচারের পর অমরেশকে নতুন হাত দিতে পেরে খুশি চিকিৎসকেরাও।

চিকিৎসকদের আশা, সব ঠিক থাকলে নতুন হাত দিয়ে ভাত খাওয়া, দাঁত মাজার মতো কাজকর্মগুলি করতে পারবেন অমরেশ। তবে সুস্থতার পথ দীর্ঘ। বেশ কিছু দিন বাড়তি যত্নে থাকতে হবে তাঁকে। টানা ১৮ মাস রোজ পাঁচ ঘণ্টা ফিজিয়োথেরাপি করাতে হবে। কোনও ভারী জিনিস টানাটানির চেষ্টা করা চলবে না। কোনও রকম ক্ষত দেখা দিলেই তৎক্ষণাৎ যোগাযোগ করতে হবে হাসপাতালের সঙ্গে, পরামর্শ চিকিৎসকদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.