Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Periods

Periods: ঋতুস্রাব চলছে? স্নানের সময়ে বিশেষ যত্ন নিন

ঋতুস্রাবের সময়ে নিজেকে পরিষ্কার ও ঝরঝরে রাখতে স্নান করা খুবই জরুরি। স্নান করার ক্ষেত্রেও কিছু বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন।

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২১ ১৬:৩৬
Share: Save:

ঋতুকালীন যন্ত্রণা কমাতে অনেকেই সাহায্য নেন ব্যথা উপশমকারী ওষুধ, গরম জলের ব্যাগ কিংবা গরমজলে স্নানের। ঋতুস্রাবের সময়ে নিজেকে পরিষ্কার ও ঝরঝরে রাখতে ভাল ভাবে স্নান করা খুবই জরুরি। এতে শরীর নয়, মনও থাকবে ফুরফুরে। তবে এই সময়ে স্নান করার ক্ষেত্রেও কিছু বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন।

ঋতুস্রাবের সময়ে স্নান করার ক্ষেত্রে কোন বিষয়গুলি মাথায় রাখা জরুরি?

১) স্নানের সময়ে অতি অবশ্যই আপনার ব্যবহার করা স্যানিটারি ন্যাপকিনটি বদলাবেন। স্নানের জলে মিশিয়ে নিতে পারেন অ্যান্টিসেপ্টিক দেওয়া তরল। নিম্নাঙ্গে জমাট বেঁধে থাকা ঋতুস্রাবের রক্ত ভাল করে পরিষ্কার করুন। কারণ এর ফলে অনেকসময়ে নানা রকম শারীরিক সংক্রমণ দেখা দিতে পারে।

ছবি: সংগৃহীত

৩) ঋতুস্রাবের সময়ে যদি বাথটবে স্নান করে থাকেন, তাহলে স্নানের আগে অবশ্যই বাথটব পরিষ্কার করে নিন।

৪) যৌনাঙ্গ পরিষ্কার রাখতে সুগন্ধি জাতীয় কোনও জিনিস ব্যবহার না করাই ভাল। তার চেয়ে পরিষ্কার জল হাল্কা গরম করেনিয়ে ব্যবহার করুন।

৫) যৌনাঙ্গের পিইচ ভারসাম্য বজায় রাখতেবাইরে থেকে পরিষ্কার রাখুন। স্যানিটারি ন্যাপকিন নির্বাচন করার ক্ষেত্রেপ্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Periods bath Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE