Advertisement
০৩ মে ২০২৪
Norovirus

Norovirus: শিশুদের নিয়ে উদ্বেগ! কোভিডের আতঙ্ক না কাটতেই এ বার নোরোভাইরাসের হানা

কেরলের তিরুঅনন্তপুরমে দুই শিশুর শরীরে খোঁজ মিলেছে এই ভাইরাসের। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে জল ও খাবার থেকেই এই সংক্রমণ ছড়িয়ে পড়ছে।

শরীরে নোরোভাইরাসের সংক্রমণ হলে মূলত গ্যাস্ট্রোইনটেস্টিনাল সমস্যায় ভুগতে হয়।

শরীরে নোরোভাইরাসের সংক্রমণ হলে মূলত গ্যাস্ট্রোইনটেস্টিনাল সমস্যায় ভুগতে হয়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ১১:২৫
Share: Save:

কোভিড-উদ্বেগ পুরোপুরি কাটার আগেই এ বার নোরোভাইরাসের হানা ভারতে। কেরলের তিরুঅনন্তপুরমে দুই শিশুর শরীরে খোঁজ মিলেছে এই ভাইরাসের। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, জল ও খাবার থেকেই এই সংক্রমণ ছড়িয়ে পড়ছে।

কেরলের স্বাস্থ্যমন্ত্রী, বীণা জর্জ বলেন, ‘‘দুই শিশুই এখন স্থিতিশীল অবস্থায় রয়েছে। এখনই আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। এই মুহূর্তে সকলের সতর্ক থাকা প্রয়োজন। যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে চলতে হবে।’’

প্রশাসনের তরফে জানানো হয়েছে, ৪ জুন ভিঝিনজামের এলএমএসএলপি নামক প্রাথমিক স্কুলের বেশ কিছু ছাত্র অসুস্থ হয়ে পড়ে। প্রথমে মনে করা হয়, মিড ডে মিলের খাবারে বিষক্রিয়া হয়েই এমনটা হয়।পরে পড়ুয়াদের রক্তের নমুনা সরকারি ল্যাবে পাঠানো হলে দু’জনের শরীরে নোরোভাইরাসের হদিস মেলে।

তবে এই প্রথম নয়। ২০২১ সালেও এই ভাইরাসের সংক্রমণ ঘটেছিল।

উপসর্গ কী?

শরীরে নোরোভাইরাসের সংক্রমণ হলে মূলত গ্যাস্ট্রোইনটেস্টিনাল সমস্যায় ভুগতে হয়। অর্থাৎ এর প্রভাবে অন্ত্রে প্রদাহ হয়। এর জেরে ঘন ঘন বমি ও ডায়ারিয়ার সমস্যা শুরু হয়। শিশু ও বয়স্কদের শরীরে এই ভাইরাসের হানা কিন্তু মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। এই ভাইরাসের সংক্রমিত হলে মাথা ব্যথা, জ্বর, শরীরের বিভিন্ন অংশে ব্যথার মতো উপসর্গ দেখা দিতে পারে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

কী ভাবে ছড়াতে পারে?

সরকারি নির্দেশিকা অনুসারে, সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে এলে এই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। সংক্রমিত ব্যক্তির মল ও বমি থেকেও এই ভাইরাস ড়িয়ে পড়তে পারে। তা ছাড়া জল ও খাবারের মাধ্যমেও এই ভাইরাস ছড়িয়ে পড়ে।

রোগটির কারণ সম্পর্কে এখনও নিশ্চিত নন বিশেষজ্ঞরা। তাই নির্দিষ্ট কোনও চিকিৎসা পদ্ধতির কথা এখনই নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না। তবে প্রাথমিক ভাবে সংক্রমণ আটকাতে পরিচ্ছন্নতা ও সামাজিক দূরত্ব বজায় রাখার নিদান দিচ্ছেন চিকিৎসকরা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Norovirus kerala
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE