Advertisement
০৬ মে ২০২৪
Weight Loss Tips

ভুঁড়ি নিয়ে চিন্তিত? ভরসা রাখুন বিশেষ পানীয়ে, রোজ চুমুক দিলেই দ্রুত ঝরবে পেটের মেদ

হজমের গোলমাল কমাতে সবচেয়ে বেশি উপকারী আদা। হজমশক্তি উন্নত হলেই ওজন নিয়ন্ত্রণে চলে আসে। মেদ গলানোর সঙ্গে প্রদাহজনিত সমস্যা থেকে দূরে থাকতে সাহায্য করে আদা। জেনে নিন, ওজন ঝরানোর কাজে কী ভাবে ব্যবহার করবেন আদা?

Lemon-ginger shot recipe for quick weight loss.

এক পানীয়েই জব্দ হবে মেটের মেদ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ ১৯:২৭
Share: Save:

উৎসবের আগে ওজন কমানোর ধুম শুরু হলেও, পুজো কাটতে না কাটতেই সেই তাগিদ আর খুব বেশি চোখে পড়ে না। উল্টে, পুজোয় খাওয়াদাওয়ায় সেটুকুও বেড়ে গিয়েছে। ওজন কমাতে গিয়ে খাওয়াদাওয়ার সঙ্গে আপস করতে চান না অনেকেই। খাবার না খেয়ে নয়, পরিমিত খেয়েই কমতে পারে ওজন। খাবারের পাশাপাশি নজর দিতে হবে ডিটক্স পানীয়ের উপর।

ওজন ঝরানোর জন্য চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন আদার উপর। ওজন ঝরাতে আদার ভূমিকা অনবদ্য। শরীরের বাড়তি মেদ ঝরিয়ে দিতেও আদা কার্যকর ভূমিকা পালন করে। হজমের গোলমাল কমাতে সবচেয়ে বেশি উপকারী আদা। হজমশক্তি উন্নত হলেই ওজন নিয়ন্ত্রণে চলে আসে। মেদ গলানোর পাশাপাশি প্রদাহজনিত সমস্যা থেকে দূরে থাকতে সাহায্য করে আদা।

পুষ্টিবিদদের মতে, আদা দিয়ে তৈরি পানীয় ওজন কমাতে সাহায্য করে। তবে এই পানীয় খাওয়ার একটি নিয়ম আছে। সাধারণত এই ধরনের পানীয় খালিপেটে খাওয়ারই চল আছে। তবে আদা দিয়ে তৈরি পানীয় খেতে হবে দুপুরে খাওয়াদাওয়ার পর। কী ভাবে বানাবেন এই পানীয়? উপকরণই বা কী প্রয়োজন?

Lemon-ginger shot recipe for quick weight loss.

কী ভাবে বানাবেন এই ডিটক্স পানীয়? ছবি: সংগৃহীত।

১ ইঞ্চি মাপের আদার টুকরো, ১ চা চামচ মৌরি, আধ চা চামচ জোয়ান, ৩ কাপ জল, লেবুর রস এবং মধু— এই কয়েকটি উপকরণ দিয়েই তৈরি হয়ে যাবে ডিটক্স পানীয়। কী ভাবে বানাবেন?

একটি পাত্রে জলের সঙ্গে লেবুর রস, মধু বাদ দিয়ে বাকি সব উপকরণ মিশিয়ে ফোটাতে থাকুন। ৫-১০ মিনিট ফোটানোর পর নামিয়ে নিন। একটু ঠান্ডা করে খাওয়ার আগে উপর থেকে লেবুর রস এবং মধু মিশিয়ে খেয়ে নিন। দুপুরের খাবার খাওয়ার পর এই পানীয় খেলে ওজন নিয়ন্ত্রণে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE