Advertisement
০২ মে ২০২৪
Malaika Arora

মানসিক চাপ বাড়ছে? সামাল দেওয়ার মন্ত্র শেখাচ্ছেন মালাইকা অরোরা

স্ট্রেস বা মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখার নানাবিধ উপায় রয়েছে। তবে তা কতটা কার্যকর, সে বিষয়ে সন্দেহ থেকেই যায়। যোগব্যায়াম করে যদি এই চাপ নিয়ন্ত্রণে রাখা যায়, তা হলে মন্দ হয় না।

Symbolic image of Malaika Arora Khan

শরীর এবং মনের যাবতীয় সমস্যা দূর করতে নিয়মিত যোগচর্চা করেন মালাইকা। ছবি: ইনস্টাগ্রাম

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ১৪:২৮
Share: Save:

ঘুম থেকে উঠে সময়ের মধ্যে বাড়ির কাজ শেষ করাই হোক বা অফিসে ঊর্ধ্বতনের চাপ, মানসিক চাপ দৈনন্দিন জীবনের একটি অঙ্গ হয়ে উঠেছে। যার ফলে কমবয়সিদের মধ্যেও উচ্চ রক্তচাপ, ডায়াবিটিস, স্থূলতার মতো রোগের বাড়বাড়ন্ত দেখা যাচ্ছে। ব্যক্তিগত জীবনেও নানা রকম বিপত্তি ডেকে আনছে এই স্ট্রেস। মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতে যোগব্যায়াম, ধ্যান করার পরামর্শ দেন চিকিৎসকেরা। সাধারণ মানুষের মতো তারকাদের জীবনেও নানা ধরনের চাপ থাকে। তা সামাল দেওয়ার জন্য নিয়মিত যোগব্যায়াম করেন তাঁরা। অভিনয় ছাড়াও বি-টাউনে শরীরচর্চার জন্য যথেষ্ট জনপ্রিয় অভিনেত্রী মালাইকা অরোরা। অনুরাগীদের জন্য ইনস্টাগ্রামে প্রায়শই নিজের শরীরচর্চার নানা ভিডিয়ো পোস্ট করেন তিনি। সম্প্রতি একটি ভিডিয়োতে দেখা গিয়েছে, মালাইকার ‘অর্ধ কপোতাসন’ অভ্যাস করার ভঙ্গিটি।

এই ভিডিয়োটি পোস্ট করে তিনি অনুরাগীদের উদ্দেশে লিখেছেন, ‘‘মানসিক চাপ দূর করতে আমার সঙ্গে এই ব্যায়ামটি অভ্যাস করুন। হাফ পিজিয়ন বা অর্ধ কপোতাসন দেহের নমনীয়তা বজায় রাখতে এবং নিতম্বের পেশি মজবুত করতে দারুণ ভাবে কাজ করে। এই ভঙ্গিমা অভ্যাস করার ফলে টেনশন বা স্ট্রেস থেকে হওয়া পিঠের ব্যথা কমাতেও সাহায্য করে।”

এই ব্যায়াম শরীরের আর কোন কোন উপকারে লাগে?

১) হজমের সমস্যা দূর করতে নিয়মিত অভ্যাস করুন অর্ধ কপোতাসন।

২) দেহের ভারসাম্য বজায় রাখতে এবং মেরুদণ্ডের নমনীয়তার জন্যে দারুণ ভাবে কার্যকরী।

৩) দেহের সঙ্গে মনের যোগ গড়ে তুলতে গেলেও এই ভঙ্গিমা অভ্যাস করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Malaika Arora Exercise distress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE