Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Malaika Arora

Belly Fat Burning Yoga Poses: বহু কসরত করেও কমছে না ভুঁড়ি? কী করলে মিলবে সুফল, জানালেন মালাইকা

মেদ ঝরাতে জিমে ছুটতে হয় না। মুঠো মুঠো বাজারচলতি ক্ষতিকর সাপ্লিমেন্টেও খাওয়ার প্রয়োজন নেই। ঘরে বসে সঠিক উপায়ে যোগাসন করলেই মিলবে সমাধান!

মালাইকা অরোরা।

মালাইকা অরোরা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২২ ১০:২৭
Share: Save:

ওজন কমানোর সময়ে আমরা সবচেয়ে বেশি কাহিল হয়ে পড়ি পেটের চার পাশে জমা চর্বি কমাতে। ভুঁড়ি কমানো মুখের কথা নয়। তবে অসম্ভবও নয়। নাছোড়বান্দা মেদ ঝরিয়ে ছিপছিপে কোমর পেতে কালঘাম ছুটলেও সঠিক নিয়ম মেনে শরীরচর্চা করতে পারলেই মিলবে সমাধান। ইচ্ছে থাকলেই উপায় বেরোয়। তার জন্য জিমে ছুটতে হয় না। মুঠো মুঠো বাজারচলতি ক্ষতিকর সাপ্লিমেন্টেও খাওয়ার প্রয়োজন নেই।

পেটের চার পাশে জমে থাকা মেদ ঝরাতে ঠিক কী করবেন— এ বার সেই উপায় ভক্তদের বাতলে দিলেন অভিনেত্রী মালাইকা অরোরা। মালাইকা নিয়মিত তাঁর ইনস্টাগ্রামের পাতায় অনুরাগীদের সুবিদার্থে যোগাসনের ভিডিয়ো শেয়ার করেন। কোন যোগাসনটি করলে কী সুবিধা হতে পারে, সেই হদিশও তিনি ভিডিয়োতে দেন। মালাইকার মতে, সঠিক শরীরচর্চা ও স্বাস্থ্যকর খাদ্যাভাসের মাধ্যমেই পেটের মেদ ঝরানো সম্ভব। নিয়মিত কয়েকটি যোগাসন অভ্যাস করলে পেটের চর্বি গলানোর প্রক্রিয়া তরান্বিত হয়।

ইনস্টাগ্রামের ভিডিয়োতে তিনি জানিয়েছেন, পেটের মেদ কমাতে সবচেয়ে কার্যকর তিনটি যোগাসন। রোজের শরীরচর্চার তালিকায় নৌকাসন, প্লাঙ্ক আর ভুজঙ্গাসন রাখতে পারলেই ছিপছিপে শরীর পাওয়া যেতে পারে। শুধু তাই নয়, আসনগুলি ঠিক কোন ভঙ্গিমায় করতে হবে সেই হদিশও মিলেছে সেই ভিডিয়োতে।

নৌকাসন

নৌকার আকৃতি ভঙ্গিমায় এই আসনটি করা হয়। স্থির অবস্থানের এই আসন যথেষ্ট কঠিন। এই আসন অভ্যাস করলে একই সঙ্গে একাধিক অঙ্গ প্রত্যঙ্গ উজ্জীবিত হয়ে ওঠে। পেট, কাঁধ, হাত, নিতম্বের পেশির রক্ত সঞ্চালন বাড়ানোর সঙ্গে সঙ্গে হজমশক্তি বাড়ে। ঘুম থেকে উঠেই নৌকাসন অভ্যাস করলে আলস্য কেটে গিয়ে তরতাজা ভাব ফিরে আসে। এই আসন করার সময় পেটের উপর চাপ পড়ে। তাই মেদ ঝরে দ্রুত।

প্লাঙ্ক

ভুঁড়ি কমানোর ক্ষেত্রে এই যোগাসনটি আদর্শ। বিপাক হার বাড়াতেও এই ব্যায়ামের জুড়ি মেলা ভার। নিয়মিত এই ব্যায়ামটি অভ্যাস করলে পেট ও কোমরের কোর পেশিগুলির শক্তি বাড়়ে। পেশি টানটান হয়, সঙ্গে মেদ জমে থাকার অবকাশও পায় না। পিঠে ব্যথার সমস্যায় ভুগলেও এই ব্যায়ামটি দারুণ কাজ করে।

ভুজঙ্গাসান

এই আসন নিয়মিত অভ্যাস করলে বুক, কাঁধ এবং পেটের সঙ্গে সঙ্গে ফুসফুসও প্রসারিত হয়। এই আসন নিতম্বকে সুদৃঢ় করে এবং পেটের বিভিন্ন প্রত্যঙ্গকে উজ্জীবিত করে। পিঠে ব্যথার সমস্যা থাকলেও, এই আসনটি করলে উপকার পাবেন। পেটের পেশিতে বেশ টান পড়ে এই যোগাসনটি করার সময়। তাই মেদ ঝরাতে এই আসন বেশ উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Malaika Arora Fitness Belly Fat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE