Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Malaika Arora

Mental Health and Yoga: মানসিক অবসাদে ভুগছেন? সুস্থ থাকার পথ দেখালেন মালাইকা

অতিরিক্ত মানসিক চাপে অনিদ্রার সমস্যা, ওজন বেড়ে যাওয়া এবং পরবর্তীকালে ডায়াবিটিস এবং হৃদ্‌রোগের মতো জটিল রোগের ঝুঁকিও অনেক বেড়ে যায়।

মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য ঠিক কী করবেন— এ বার সেই উপায় ভক্তদের সঙ্গে ভাগ করে নিলেন অভিনেত্রী মালাইকা অরোরা।

মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য ঠিক কী করবেন— এ বার সেই উপায় ভক্তদের সঙ্গে ভাগ করে নিলেন অভিনেত্রী মালাইকা অরোরা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২২ ১২:১৯
Share: Save:

কর্মক্ষেত্রে সারা বছর খেটেও পদোন্নতি হল না? বাড়ির এবং অফিসের টানাপোড়েন সামলাতে হিমশিম খাচ্ছেন? প্রেমের সম্পর্ক কিছুতেই দীর্ঘস্থায়ী হচ্ছে না? প্রাত্যহিক জীবনে কোনও না কোনও সমস্যা নিয়ে কমবেশি সকলেই চিন্তিত থাকেন! তবে এই সব চিন্তার কারণে যদি অতিরিক্ত মানসিক চাপ তৈরি হয়, তা হলে সেটা নিয়ে সতর্ক হওয়া প্রয়োজন। অতিরিক্ত মানসিক চাপে অনিদ্রার সমস্যা, ওজন বেড়ে যাওয়া এবং পরবর্তীকালে ডায়াবিটিস এবং হৃদ্‌রোগের মতো জটিল রোগের ঝুঁকিও অনেক বেড়ে যায়। তাই মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি।

মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য ঠিক কী করবেন— এ বার সেই উপায় ভক্তদের সঙ্গে ভাগ করে নিলেন অভিনেত্রী মালাইকা অরোরা। মালাইকা ইনস্টাগ্রামে বেশ কিছু যোগাসন অভ্যাস করার কথা বলেছেন যা আমাদের মানসিক স্বাস্থ্য ভাল রাখার ক্ষেত্রে ভীষণ জরুরি। অভিনেত্রীর মতে, ‘‘শরীর স্বাস্থ্যের যত্ন নেওয়ার পাশাপাশি আমাদের মানসিক স্বাস্থ্যের উন্নতির কথাও ভাবতে হবে।’’

ইনস্টাগ্রামের ভিডিয়োতে তিনি জানিয়েছেন, চিন্তা, উদ্বেগ ও মানসিক চাপ কমাতে নিয়মিত আধো মুখ স্বনাসন, সুখাসন এবং বালাসন করতে হবে। শুধু তাই নয়, আসনগুলি ঠিক কোন ভঙ্গিমায় করতে হবে সেই হদিশও মিলেছে সেই ভিডিয়োতে।

১) আধো মুখ স্বনাসন: এই ভঙ্গির জন্য ম্যাটের উপর আপনার পা সমতল রেখে সোজা হয়ে দাঁড়ান। এ বার, আপনার হাতের তালু আপনার সামনে রেখে মাথা নীচু করে সামনের দিকে বেঁকে যান। ধীরে ধীরে আপনার দু’টি পা পিছনের দিকে টানটান করুন এবং সাবধানে ভারসাম্য বজায় রাখুন যাতে পা এবং হাত একে অপরের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয়। গভীর ভাবে শ্বাস নিন এবং ৩০ সেকেন্ডের জন্য অবস্থান ধরে রাখুন। মানসিক চাপ দূর করার জন্য এটি অন্যতম সেরা যোগাসন। এটি আপনার শরীরকে শিথিল করে এবং হজম প্রক্রিয়াতেও সহায়তা করে।

২) বালাসন: মাদুরের উপর হাঁটু মুড়ে বসুন। এ বার শ্বাস নিয়ে হাত দুটো মাথার উপর রাখুন। শ্বাস ছেড়ে শরীরে উপরের অংশ সামনের দিকে বেঁকান। মাটিতে কপাল ঠেকান, এবং শ্রোণী রাখুন গোড়ালির উপর। এই অবস্থাতেও পিঠ যাতে কোনও ভাবে না বেঁকে সেই দিকে খেয়াল রাখুন। সহজ এই আসনটি নিয়মিত অভ্যাস করলে মানসিক স্বাস্থ্যের উন্নতি হয়।

৩) সুখাসন: সুখাসন হল একটি বিশ্রামের ভঙ্গি যা মূলত ধ্যানের উদ্দেশ্যে করা হয়। আপনার পা ভাঁজ করুন, মেঝেতে মেরুদণ্ড সোজা করে বসুন এবং চোখ বন্ধ করুন অন্তত ৬০ সেকেন্ডের জন্য আপনার মনকে শান্ত করুন। মনের প্রশান্তি বাড়ানো, মেরুদণ্ড শিথিল করা, উদ্বেগ দূর করা এবং যোগের মাধ্যমে শারীরিক ও মানসিক ক্লান্তি দূর করার মতে একাধিক উপকার মেলে এই যোগের মাধ্যমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Malaika Arora Yoga Mental Health stress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE