Advertisement
২৪ এপ্রিল ২০২৪
stress

Stress: যৌন মিলনে অস্বস্তি? মানসিক চাপ বাড়ছে কি

বেশি কাজ বা সংসারের নানা চিন্তা একসঙ্গে এসে পড়লেই মনে হয় মানসিক চাপ বাড়ছে। কিন্তু সে সব ভাবার আগে বুঝতে হবে মানসিক চাপ কী ?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২১ ২১:১০
Share: Save:

মানসিক চাপের জন্য শরীর খারাপ হওয়ার কথা অনেক সময়েই শুনেছেন। কিন্তু তা কেন হয়? তার প্রভাব কী ভাবে পড়ে শরীরের উপরে? রোজের জীবনে কি কোনও বদল আনে মানসিক চাপ?

অতি ব্যস্ত শহুরে জীবনে এমন অনেক প্রশ্নই মনের মধ্যে ঘুরপাক খায়। বেশি কাজ বা সংসারের নানা চিন্তা একসঙ্গে এসে পড়লেই মনে হয় মানসিক চাপ বাড়ছে। কিন্তু সে সব ভাবার আগে বুঝতে হবে মানসিক চাপ কী এবং তার উপসর্গই বা কেমন?

মানসিক চাপ যে কারওরই থাকে। পরীক্ষা থাক বা নতুন কাজে যোগ দেওয়ার কথা হোক— চাপ সৃষ্টি হয় মনের মধ্যে। এ এক স্বাভাবিক মানসিক প্রক্রিয়া। সমস্যা হয় চাপ বাড়তে থাকলে। একটা মাত্রা ছুঁয়ে ফেললে সে চাপ আর কমতে চায় না। শরীরের উপরেও প্রভাব পড়ে তখন। শরীর নানা ভাবে তা জানানও দিতে থাকে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

অতিরিক্ত মানসিক চাপের উপসর্গ কী?

১) মাথাব্যথা হয় অনেকের। কারও কারও ক্ষেত্রে ব্যথার থেকেও বেশি হয় মাথা ঘোরা কিংবা ঝিমঝিম করার প্রবণতা

২) মাথাব্যথার পাশাপাশি গা-হাত-পা ব্যথার সমস্যাও দেখা দেয় অনেক ক্ষেত্রে

৩) রক্তচাপ বেড়ে যায় অনেকের

৪) যৌন মিলনের ক্ষেত্রেও সমস্যা দিতে পারে

৫) কারও বা দিনের পর দিন চলে হজমের গোলমাল

এর মধ্যে কোনও একটি সমস্যা দেখা দিলেই কি বুঝতে হবে যে মানসিক চাপ বেড়েছে? তেমন নয়। মানসিক চাপ বাড়লে অনেকের শরীরে এ ভাবে প্রভাব ফেলে। তাও এক-এক জনের ক্ষেত্রে তা হয় এক-এক রকম। যদি এমন কোনও উপসর্গ দেখে মনে হয় যে তা মানসিক চাপের কারণেই ঘটছে, তবে যেতে হবে মনোরোগ চিকিৎসকের কাছে। তাঁর সঙ্গে কথা বলে তবেই বোঝা সম্ভব অসুবিধার কারণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE