Advertisement
০৩ মে ২০২৪
Weight Loss

শুধু দই খেয়ে রোগা হওয়া সম্ভব নয়, সঙ্গে মেশাবেন কোন ৩টি উপকরণ?

টক দই নিঃসন্দেহে উপকারী। তবে ওজন কমানোর জন্য শুধু দই খেলে হবে না। তার সঙ্গে মিশিয়ে নিতে হবে কয়েকটি উপকরণ। তবেই ঝরবে ওজন। শরীর থাকবে মেদহীন।

Symbolic Image.

ওজন কমানোর জন্য শুধু দই খেলে হবে না। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৩ ১৪:৪৯
Share: Save:

গরমে ওষ্ঠাগত প্রাণ। এই গরমে সুস্থ থাকতে আপ্রাণ চেষ্টা করছেন সকলে। চিকিৎসকরা জানাচ্ছেন, সুস্থ থাকতে খাওয়াদাওয়ায় বদল আনা জরুরি। রোজের পাতে টক দই রাখার পরামর্শ দিচ্ছেন। শীত কিংবা গ্রীষ্ম— টক দই এমনিতে দারুণ উপকারী। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে ওজন কমানো, টক দইয়ের গুণের শেষ নেই। বিশেষ করে ওজন কমিয়ে যাঁরা রোগা হতে চাইছেন, তাঁদের রোজের পাতে টক দই থাকেই। কিন্তু অনেক সময় টক দই খেয়েও ওজন কমার কোনও লক্ষণ দেখা যায় না। পুষ্টিবিদরা জানাচ্ছেন, টক দই নিঃসন্দেহে উপকারী। তবে ওজন কমানোর জন্য শুধু দই খেলে হবে না। তার সঙ্গে মিশিয়ে নিতে হবে কয়েকটি উপকরণ। তবেই ঝরবে ওজন। শরীর থাকবে মেদহীন।

জিরে

আমিষ কিংবা নিরামিষ— জিরে ফোড়ন দিলে রান্নার স্বাদই বদলে যায়। কিন্তু সেই জিরে ওজন কমাতে সক্ষম। টক দই তো খাচ্ছেন। সঙ্গে মিশিয়ে নিন অল্প জিরে। পর পর দু-সপ্তাহ খেলে মেদ ঝরবে শরীরের।

দারচিনি

তরকারি হোক কিংবা স্মুদি— নানা স্বাদের পদে দারচিনির ব্যবহার করা হয়। ওজন কমাতেও কিন্তু দারচিনির উপকারিতা কম নয়। প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ দারচিনি টক দইয়ের সঙ্গে মিশিয়ে খেতে পারেন। ওজন তো কমবেই, সেই সঙ্গে আরও অনেক সমস্যার সমাধান হবে নিমেষে।

মৌরি

ওজন নিয়ন্ত্রণে রাখতে মৌরি ভেজানো জল খান অনেকেই। তবে টক দইয়ের সঙ্গে মৌরি খেলেও কিন্তু পেতে পারেন উপকার। টক দই এবং মৌরিতে রয়েছে প্রচুর পরিামণে ভিটামিন, খনিজ পদার্থ এবং আরও অনেক উপকারী উপাদান। যা শরীরের বাড়তি মেদ ঝরায় সহজে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Curd
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE