Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Monkey pox

Monkey Pox: যৌনচক্রেই ছড়িয়েছে মাঙ্কি ভাইরাস? তদন্তে বার ও স্নানাগার পরিদর্শন প্রশাসনের

মাঙ্কি পক্স এক বিশেষ ধরনের বসন্ত। এই মাঙ্কি পক্স ভাইরাসটি বিরল। তাই এখনও পর্যন্ত আক্রান্তদের সুস্থ করার কোনও চিকিৎসাপদ্ধতি জানা যায়নি।

কী ভাবে ছড়াচ্ছে মাঙ্কি ভাইরাস?

কী ভাবে ছড়াচ্ছে মাঙ্কি ভাইরাস? ছবি: শাটরস্টক।

সংবাদ সংস্থা
ব্রিটেন শেষ আপডেট: ২০ মে ২০২২ ১৪:২৬
Share: Save:

আমেরিকা ও ইউরোপের একাধিক দেশে ক্রমেই উদ্বেগ বাড়াচ্ছে মাঙ্কি ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, এ বার ভাইরাসের সংক্রমণ-পথ চিহ্নিত করতে, বিভিন্ন ‘বার’ ও ‘সনা’য় অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছেন ব্রিটেনের স্বাস্থ্য অধিকর্তারা। তাঁদের আশঙ্কা মূলত সমকামী ও উভকামী পুরুষদের যৌনচক্র থেকেই ছড়িয়েছে সংক্রমণ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

গত ৭ মে প্রথম মাঙ্কি পক্সে আক্রান্ত রোগীর হদিশ মেলে লন্ডনে। ওই ব্যক্তি সম্প্রতি নাইজেরিয়া থেকে ফিরেছিলেন। তাই বিশেষজ্ঞদের ধারণা ছিল, আফ্রিকাতেই কোনও ভাবে ওই ব্যক্তি এই ভাইরাসের সংস্পর্শে আসেন। কিন্তু তার পর কী ভাবে আরও ছ’জন এই এই রোগে সংক্রমিত হলেন, তা নিয়ে নিশ্চিত ছিলেন না বিশেষজ্ঞরা।

ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, নতুন আক্রান্ত রোগীদের মধ্যে ছয় জন সমকামী ও উভকামী পুরুষ। সম্প্রতি পুরুষ সঙ্গীর সঙ্গে যৌনতায় লিপ্ত হওয়ার কথা জানিয়েছেন এই ছয় জনের প্রত্যেকেই। শুধু ব্রিটেন নয়, স্পেন ও পর্তুগালে যথাক্রমে ৭ ও ৯ জন পুরুষ আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে, যাঁদের অধিকাংশই সমকামী কিংবা উভকামী পুরুষ বলেই খবর। তাই সমকামী পুরুষদের আপাতত অতিরিক্ত সতর্ক থাকার পরামর্শও দিয়েছে ব্রিটেনের স্বাস্থ্য সুরক্ষা সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monkey pox Virus Gay Bar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE