Advertisement
২৭ নভেম্বর ২০২২
Cooking Oil

Mustard Oil Vs. Olive Oil: সুস্বাস্থ্যের আশায় সর্ষের তেলের বদলে অলিভ অয়েল ব্যবহার করছেন? লাভ হচ্ছে তো

আদৌ কি তেল ছাড়া রান্না করা উচিত? নাকি অল্প করে তেল দিতেই হবে তাতে? তা নিয়েও চলে নানা তর্ক-বিতর্ক।

বহু বাঙালির হেঁশেলেই এখন সর্ষের তেলের জায়গা নিয়ে নিয়েছে অলিভ অয়েল।

বহু বাঙালির হেঁশেলেই এখন সর্ষের তেলের জায়গা নিয়ে নিয়েছে অলিভ অয়েল। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৩ জুন ২০২২ ১৮:২৮
Share: Save:

ইদানীং রান্নায় তেল ব্যবহার নিয়ে অনেকেই বেশ সচেতন। কতটা তেল দেবেন, না কি একেবারেই দেবেন না, তা নিয়ে কমবেশি সব হেঁশেলেই ভাবনা-চিন্তা চলে। আদৌ কি তেল ছাড়া রান্না করা উচিত? নাকি অল্প করে তেল দিতেই হবে তাতে? সেই নিয়েও চলে নানা তর্ক-বিতর্ক।

Advertisement

পুষ্টিবিদদের একাংশ তেল একেবারে বাদ না দেওয়ার পক্ষে কথা বলছেন। অতিরিক্ত তেল না খেতে বলছেন তাঁরা। কিন্তু প্রত্যেকেরই সামান্য পরিমাণ তেল খাওয়া জরুরি বলেও মত পুষ্টিবিদদের।

বহু বাঙালির হেঁশেলেই এখন সর্ষের তেলের জায়গা নিয়ে নিয়েছে অলিভ অয়েল। অনেকেই মনে করেন, অলিভ অয়েল খেলে হয়েতো কোলেস্টেরল কিছুটা কম যাবে শরীরে। তাই মুরগির ঝোল কিংবা নিরামিষ তরকারি রান্না করতে অনেকেই ভরসা রাখেন অলিভ অয়েলের উপর।

কিন্তু সত্যিই কি সর্ষের তেলের থেকে অলিভ অয়েল ব্যবহার করা ভাল? কোন তেল শরীরের জন্য বেশি উপকারী?

Advertisement

সর্ষের তেল অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর। তা শরীরের জন্য বেশ উপকারী। থাকে নানা ধরনের ফ্যাটি অ্যাসিড। তা বিশেষ ভাবে যত্ন নেয় হৃদ্‌যন্ত্রের। অনেকে বলেন সর্ষের তেল খেলে কোলেস্টেরল বাড়ে। কিন্তু এতে ভাল কোলেস্টেরলের পরিমাণ বেশি। খারাপ কোলেস্টেরল তেমন থাকে না। ফলে শরীরের উপকারই হয় সর্ষের তেল খেলে। সর্ষের তেলে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডও থাকে অনেক। তা-ও শরীরের যত্ন নিতে সক্ষম। বিশেষ করে ফ্যাটি অ্যাসিডের উপস্থিতির কারণে বহু পুষ্টিবিদ অলিভ অয়েলের চেয়েও রান্নায় সর্ষের তেল ব্যবহারে জোর দিয়ে থাকেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

অপর দিকে, অলিভ অয়েল স্বাস্থ্যের পক্ষে যথেষ্ট উপকারী। এই তেলও রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। তবে সর্ষের তেলের তুলনায় অলিভ অয়েলের দাম অনেকটাই বেশি। তাই স্বাস্থ্য ভাল রাখতে হলে অলিভ অয়েলেই রান্না করতে হবে, তার কোনও মানে নেই। সর্ষের তেলও ব্যবহার করতেই পারেন। অনেক গবেষণায় দেখা গিয়েছে, সর্ষের তেলে ওমেগা ৩ ও ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিড যে অনুপাতে থাকে, তা শরীরের পক্ষে আদর্শ। তবে পরিমাণের বিষয় সতর্ক থাকুন। যত কম পরিমাণ তেলে রান্না করতে পারবেন, ততই ভাল।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.