Advertisement
০১ মে ২০২৪
Gut Health

পুজোর পর থেকেই পেটের গোলমালে ভুগছেন? সুস্থ থাকতে ব্যবহার করবেন হেঁশেলের কোন জিনিস?

উৎসবের মরসুমে ভূরিভোজের পর পেটখারাপ হওয়াই যেন দস্তুর। পেটের সংক্রমণ থেকে হজমের গোলমাল— সব সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে হেঁশেলের বেশ কয়েকটি উপকরণে।

সুস্থ থাকতে তাই কিছু দিনের জন্য নিজেকে নিয়মে বেঁধে ফেলা জরুরি।

সুস্থ থাকতে তাই কিছু দিনের জন্য নিজেকে নিয়মে বেঁধে ফেলা জরুরি। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২২ ১৬:৩২
Share: Save:

উৎসব শেষ। এ বার শরীরের যত্ন নেওয়ার পালা। বিগত এক মাসের অনিয়ম এক নিমেষে ঝেড়ে ফেলা সম্ভব নয়। ধাপে ধাপে চেষ্টা করতে হবে। জীবনধারা থেকে খাওয়াদাওয়া— কিছুটা হলেও বদল আনতে হবে। পুরনো ছন্দে ফিরতে সময় লাগবে। তবে কিছু নিয়ম মেনে চললে উপকার মিলবে। পুজো-পার্বণের অন্যতম সূত্র ভূরিভোজ। একনাগাড়ে তেল-মশলাদার খাবার খাওয়ার ফলে অনেকেরই শরীরের অন্দরে নানা রকম সমস্যা জন্ম নিতে শুরু করেছে। সুস্থ থাকতে তাই কিছু দিনের জন্য নিজেকে নিয়মে বেঁধে ফেলা জরুরি। পেটের সংক্রমণ থেকে হজমের গোলমাল— সব সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে হেঁশেলের বেশ কয়েকটি উপকরণে।

আদা

ভিটামিন বি৬ আছে এই আনাজে। শরীরে অ্যান্টি-অক্সিড্যান্টের পরিমাণও বাড়িয়ে তোলে। শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও আদার জুড়ি মেলা ভার। প্রতি দিনের রান্নায় এই কারণে আদা দেওয়ার কথা বলে থাকেন পুষ্টিবিদরা। আদার ‘জিঞ্জেরল’ উপাদান পেট জ্বালা, অম্বল হওয়া, ঠিক মতো হজম না হওয়া, প্রদাহজনিত নানা সমস্যা সমাধানে দারুণ কার্যকর।

সুস্থ থাকতে তুলসী পাতা হোক সঙ্গী।

সুস্থ থাকতে তুলসী পাতা হোক সঙ্গী। প্রতীকী ছবি।

এলাচ

প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এলাচ খুব ভাল কাজ করে। শরীরের প্রতিটি কোষ সচল রাখতে এলাচের মতো জিনিস খুব কম রয়েছে। এলাচে ভরপুর অ্যান্টি-অক্সিড্যান্ট এবং মিনারেল পেটের স্বাস্থ্য ভাল রাখতে সহায়তা করে। হজমজনিত সমস্যা দূরে রাখতেও এলাচ খুবই কার্যকর।

তুলসী

ভিটামিন সি, জিঙ্ক-সমৃদ্ধ তুলসী শীতকালীন সর্দি-কাশি কমাতে দুর্দান্ত কার্যকর। এর অ্যান্টি–ভাইরাল, অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ব্যাক্টেরিয়াল উপাদান সংক্রমণ জাতীয় বহু রোগের নিরাময় করে। তাই সুস্থ থাকতে তুলসী পাতা হোক সঙ্গী।

ব্রাহ্মী শাক

স্মৃতিশক্তির প্রখরতা বাড়াতে তো বটেই, সেই সঙ্গে এই শাক পেটের গোলমাল ঠেকাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ ছাড়া, কোনও কারণে মানসিক উদ্বেগ, চিন্তা দূর করতেও এই শাকের কার্যকারিতা প্রশংসনীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Digestion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE