Advertisement
২৬ সেপ্টেম্বর ২০২২
diabetes

Diabetes Problem: ডায়াবিটিস ভোগাচ্ছে? ঘরোয়া উপায়ে জব্দ করবেন কী ভাবে

ওষুধ খেয়েও ডায়াবিটিস নিয়ন্ত্রণ করতে পারছেন না? রইল ঘরোয়া কয়েকটি টোটকার খোঁজ।

বয়স ৩০ পেরোতে না পেরোতেই অনেকে আক্রান্ত হচ্ছেন ডায়াবিটিসে।

বয়স ৩০ পেরোতে না পেরোতেই অনেকে আক্রান্ত হচ্ছেন ডায়াবিটিসে। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২২ ১৫:৪৭
Share: Save:

পুরুষ এবং মহিলা, সকলের মধ্যেই দিন দিন বাড়ছে ডায়াবিটিসির সমস্যা। ভারতে ডায়াবিটিসের লেখচিত্রটি বেশ উচ্চগামী। অনিয়মিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া, মানসিক চাপের কারণে বয়স ৩০ পেরোতে না পেরোতেই অনেকে আক্রান্ত হচ্ছেন ডায়াবিটিসে। তার হাত ধরেই উচ্চ রক্তচাপ, কোলেস্টেরলের মতো রোগের জন্ম হচ্ছে। রক্তে ইনসুলিন হরমোনের অভাবই ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার অন্যতম কারণ। তবে চিকিৎসকরা বলছেন, জীবনযাত্রায় খানিক পরবর্তন আনলেই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা যাবে। তার জন্য প্রতি দিন নিয়ম করে করতে হবে শরীরচর্চা। বদল আনতে হবে খাওয়াদাওয়ায়। আর কী কী করণীয়?

প্রতি দিন নিয়ম করে করতে হবে শরীরচর্চা।

প্রতি দিন নিয়ম করে করতে হবে শরীরচর্চা। ছবি: সংগৃহীত

১) ডায়াবিটিসের সমস্যা থাকলে রোজ শরীরচর্চা করা জরুরি। যোগাসন, প্রাণায়াম, ধ্যান অল্প সময়ের জন্য হলেও রোজের অভ্যাসে রাখা জরুরি।

২) রোজের পাতে কী রাখছেন সেটা ডায়াবিটিস থাকলে বেশ গুরুত্বপূর্ণ। চিনির পরিমাণ বেশি এমন খাবার খেতে বারণ করেন চিকিৎসকরা। ফাইবার সমৃদ্ধ খাবার, সবুজ শাকসব্জি, মরসুমি ফল বেশি করে খাওয়ার কথা বলে থাকেন তাঁরা।

৩) ডায়াবিটিসে জল খাওয়ার পরিমাণ বাড়াতে হবে। প্রতি দিন অন্তত ৩-৪ লিটার জল খাওয়া প্রয়োজন। ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া দরকার।

৪) মানসিক উদ্বেগ নিয়ন্ত্রণে রাখা জরুরি। কোনও কারণে মানসিক চাপে থাকলে তার প্রভাব পড়তে পারে শর্করার মাত্রায়। ডায়াবেটিক রোগীদের মানসিক ভাবে আনন্দে থাকা জরুরি।

৫) হেঁশেলেই লুকিয়ে আছে ডায়াবিটিসের ওষুধ। রান্নায় স্বাদ বাড়ানোর পাশাপাশি, দারচিনি ডায়াবিটিস নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রোজ সকালে খেতে পারেন দারচিনি ভেজানো জল। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.