Advertisement
০২ মার্চ ২০২৪
Boost Energy

কোনও কাজেই গতি পাচ্ছেন না? চাঙ্গা থাকতে কী ভাবে যত্ন নেবেন নিজের?

ঠিক সময়ে খাওয়াদাওয়া না করা, অপর্যাপ্ত ঘুমের কারণেই শরীর দুর্বল হয়ে পড়ে। শরীরের যত্ন নিতে রোজের জীবনে কোন বদলগুলি আনবেন?

আপনার কি অফিসে এসেও ঘুম ঘুম ভাব তৈরি হয়? শরীরের যত্ন নিতে রোজের জীবনে আনতে হবে কয়েকটি বদল।

আপনার কি অফিসে এসেও ঘুম ঘুম ভাব তৈরি হয়? শরীরের যত্ন নিতে রোজের জীবনে আনতে হবে কয়েকটি বদল। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ১৪:১১
Share: Save:

কর্মক্ষেত্রে কাজের বিপুল চাপ, ব্যক্তিগত সম্পর্কের জটিলতা, বাড়ি এবং ঘর একসঙ্গে সামলানো— সব মিলিয়ে আলাদা করে নিজের খেয়াল রাখা হয় না। ফলে সারা ক্ষণই যেন ক্লান্তি ঘিরে রাখে। একটু কাজ করতেই দুর্বল হয়ে পড়ে শরীর। সকালের পর একটু বেলা গড়াতেই চনমনে ভাবটাও যেন উধাও হয়ে যেতে শুরু করে। অফিসে এসেও ঘুম ঘুম ভাব তৈরি হয়। চিকিৎসকরা জানাচ্ছেন, এই সবগুলিই আসলে শারীরিক দুর্বলতার লক্ষণ। সঠিক সময়ে খাওয়াদাওয়া না করা, অপর্যাপ্ত ঘুম— এমন কিছু কারণেই শরীর দুর্বল হয়ে পড়ে। এ ছাড়া, শরীরের প্রতি অযত্ন তো রয়েছেই।

এ ভাবে বেশি দিন চললে শরীর আরও দুর্বল হয়ে পড়বে। তাই শরীরের যত্ন নিতে রোজের জীবনে আনতে হবে কয়েকটি বদল।

১) ইঁদুরদৌড়ের জীবনে ঘুমের ঘাটতি থেকেই যায়। পর্যাপ্ত ঘুমের অভাবে শরীর দুর্বল হয়ে পড়ে। সারা ক্ষণ ঘুম ঘুম ভাব ঘিরে থাকে। কাজেও ঠিক মতো গতি আসে না। এক জন প্রাপ্তবয়স্ক মানুষের দিনে অন্তত ৭-৮ ঘণ্টা ঘুম প্রয়োজন।

২) কর্মক্ষেত্র বা ব্যক্তিগত জীবন নিয়ে অনেকেই মানসিক অবসাদে থাকেন। আবার সেগুলি এড়িয়েও যান। শরীরের যত্ন নেওয়ার পাশাপাশি, সুস্থ থাকতে যত্ন নিন মনেরও।

শরীরের যত্ন নেওয়ার পাশাপাশি, সুস্থ থাকতে যত্ন নিন মনেরও।

শরীরের যত্ন নেওয়ার পাশাপাশি, সুস্থ থাকতে যত্ন নিন মনেরও। প্রতীকী ছবি।

৩) অনেকেই আছেন, যাঁরা বরাবরই অন্তর্মুখী। সব কথা নিজের মনের মধ্যেই রেখে দেন। ফলে এই অন্তর্মুখী চাপ শরীর ও মন উভয়কেই দুর্বল করে তোলে। ক্লান্ত লাগে। তাই মনে কোনও কথা চেপে না রেখে বরং বলে ফেলুন।

৪) অফিসের ব্যস্ততায় ঘুরতে যাওয়ার সময় পাচ্ছেন না? জীবনে কাজ যতটা গুরুত্বপূর্ণ, নিজেকে সুস্থ রাখা ততটাই গুরুত্ব বহন করে। ব্যস্ততা থাকবে, তার মাঝেও নিজের জন্য সময় আপনাকেই বার করে নিতে হবে। একঘেয়েমি কাটাতে পাড়ি দিন অন্য কোথাও। এতে শরীর ও মন ভাল থাকবে। কাজেও গতি ফিরবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE