Advertisement
২১ জুলাই ২০২৪
Nuts

প্রতি দিন সকালে জলে ভেজানো আখরোট কিংবা কাঠবাদাম খান? তাতে শরীর পুষ্টি পায় তো?

ভেজানো বাদাম খেলে হজম ভাল হয়। তাই এই নিদান। তবে, পুষ্টিবিদেরা বলছেন, ভেজানো বাদামের চাইতে শুকনো বাদাম শরীরের জন্য ভাল।

Not all nuts need to be soaked overnight

বাদাম শুকনো খাবেন কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৪ ১৯:২৯
Share: Save:

সকালে উঠে জলে ভেজানো কাঠবাদাম, আখরোট খাওয়া অভ্যাসে দাঁড়িয়েছে। হাড়ের স্বাস্থ্য ভাল রাখা, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা, ‘খারাপ’ কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখা কিংবা মস্তিষ্কের কাজকর্ম সঠিক পথে চালিত করা— বাদামের অনেক গুণ। সকালের জলখাবার মানে দুধ-ওট্‌স, দুধ-কর্নফ্লেক্স কিংবা স্মুদিতেও কাঠবাদামের কুচি মিশিয়ে দেন। নিয়মিত কাঠবাদাম খেলে ক্যালশিয়াম, ভিটামিন ডি, ই-র ঘাটতি পূরণ হয়। এই বাদামের মধ্যে রয়েছে স্বাস্থ্যকর ফ্যাট। যা হার্টের জন্যেও ভাল। কাঠবাদামের গ্লাইসেমিক ইনডেস্ক কম, তাই রক্তে শর্করা বেড়ে যাওয়ার ভয়ও কম। তবে, এই ধরনের বাদাম যে না ভিজিয়ে খাওয়া যায় না তা নয়। ভেজানো বাদাম খেলে হজম ভাল হয়। তাই এই নিদান। তবে, পুষ্টিবিদেরা বলছেন, ভেজানো বাদামের চাইতে শুকনো বাদাম শরীরের জন্য ভাল। কেন?

দীর্ঘ ক্ষণ জলে ভেজানোর ফলে বাদাম যেমন সহজপাচ্য হয়, তেমন অনেক উপাদান বেরিয়েও যায়। তবে, কারা ভেজানো বাদাম খাবেন এবং কারা শুকনো বাদাম খাবেন, তা নির্ভর করবে ওই ব্যক্তির শারীরিক সুবিধা-অসুবিধার তার উপর। বাদামে থাকা ফ্যাট নিয়ে যাঁদের সমস্যা রয়েছে, তাঁদের অবশ্যই ভেজানো বাদাম খেতে হবে। বাদাম খেয়ে হজমের সমস্যা হলেও একই ভাবে রাতে ভিজিয়ে রাখতে হবে।

শরীরে প্রোটিন, ভিটামিন, নানা রকম খনিজের ঘাটতি পূরণ করতে বাদাম নিয়মিত খেতে বলেন পুষ্টিবিদেরা। তবে এই ধরনের খাবারে যে হেতু ক্যালোরির পরিমাণ বেশি, তাই তা খেতে হয় পরিমিত পরিমাণে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nuts Dry Fruits Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE