Advertisement
১১ মে ২০২৪
Sperm

Sperm Count: কোন বয়সে সর্বোচ্চ থাকে শুক্রাণুর সংখ্যা? কী বলছে গবেষণা

ধূমপান, মদ্যপান থেকে পরিবেশ দূষণ, এত দিন শুক্রাণুর সংখ্যা হ্রাসের পিছনে একাধিক কারণ থাকতে পারে বলে মনে করতেন গবেষকরা।

কেন কমছে পুরুষদের শুক্রাণুর সংখ্যা

কেন কমছে পুরুষদের শুক্রাণুর সংখ্যা ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২২ ০৭:১৪
Share: Save:

গবেষণা বলছে, গত ৪০ বছর ধরে ক্রমাগত কমেছে পুরুষদের শুক্রাণুর সংখ্যা। কিন্তু ঠিক কী কারণে এমন ঘটছে তা নিয়ে নিশ্চিত নন গবেষকরা। ধূমপান, মদ্যপান থেকে পরিবেশ দূষণ, এত দিন শুক্রাণুর সংখ্যা হ্রাসের পিছনে একাধিক কারণ থাকতে পারে বলে মনে করতেন গবেষকরা। এ বার সেই তালিকায় যুক্ত হল স্থূলতার সমস্যাও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

আমেরিকার ইউটা বিশ্ববিদ্যালয়ের এক দল গবেশকের দাবি, স্থূলতার সমস্যা উল্লেখযোগ্য হারে কমিয়ে দিতে পারে শুক্রাণুর সংখ্যা। বিশেষত চল্লিশ বছরের পর বাড়তে থাকে এই সমস্যা। আর ৬০ বছরের বেশি বয়সিদের ক্ষেত্রে সবচেয়ে বেশি প্রবল এই সমস্যা। ১৭ থেকে ৪০ বছর বয়স পর্যন্ত শুক্রাণুর সংখ্যা সর্বোচ্চ থাকে বলেও দাবি গবেষকদের।

এই গবেষণাটিতে প্রায় ৪০ হাজার শুক্রাশয়ের কোষ পরীক্ষা করেছেন বিজ্ঞানীরা। শুক্রাশয়ের কোষের থেকে প্রাপ্ত জিনগত উপাদান আরএনএ পরীক্ষা করে দেখা হয় যে সেই কোষগুলি শুক্রাণু উৎপাদনে কতটা সক্ষম। গবেষণার ফল বলছে, যাঁদের ‘বডি মাস ইন্ডেক্স’ বা ‘বিএমআই’ ৩০ বার তার বেশি তাঁদের ক্ষেত্রে ব্যাহত হয়েছে শুক্রাণুর উৎপাদন। বিজ্ঞানীদের আশঙ্কা, স্থূলতা কমিয়ে দিতে পারে যৌন হরমোন টেস্টোস্টেরনের ক্ষরণ। ফলে ব্যাহত হতে পারে শুক্রাণু উৎপাদন। তবে এই বিষয়ে আরও বিস্তারিত গবেষণার প্রয়োজন রয়েছে বলেও মত তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sperm sperm count Obesity
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE