Advertisement
২০ এপ্রিল ২০২৪
Weight Loss Tips

ডায়েট শুরু করেছেন? সন্ধ্যার নাস্তায় কী রাখলে পেটও ভরবে আর ওজনও ঝরবে? রইল রেসিপি

উদ্ভিজ প্রোটিনের সবচেয়ে ভাল উৎস হল ডাল। পুষ্টিবিদদের মতে, ডালের মধ্যে ওজন ঝরাতে সবচেয়ে সাহায্য করে গোটা মুগ ডাল। কী ভাবে ডায়েটে রাখবেন এই ডাল?

বিপাক হার যত বাড়বে ওজন ঝরানোর প্রক্রিয়া ততই তরান্বিত হবে।

ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ১৮:৩৯
Share: Save:

ওজন কমাতে ডায়েট করা শুরু করলে কী খাবেন সারা দিন, তা ভেবেই নাজেহাল হতে হয়! ওজন ঝরানোর ডায়েটে প্রোটিনকে গুরুত্ব দেওয়ার কথা বলা হয় বারবার। শরীরের অভ্যন্তরীণ কাজ চালাতে প্রোটিনের ভূমিকা আছে। সে খিদে কমায়, পেট ভরা রাখে, বাড়ায় শরীরে ক্যালোরি খরচের হার, পেশির গঠন সুদৃঢ় করতেও তার জুড়ি নেই।

তার মানে কিন্তু বেশি করে মাংস আর ডিম খেতে হবে, এমনটা নয়। উদ্ভিজ্জ প্রোটিনও আছে৷ আর উদ্ভিজ প্রোটিনের সবচেয়ে ভাল উৎস হল ডাল। পুষ্টিবিদদের মতে, ডালের মধ্যে ওজন ঝরাতে সবচেয়ে সাহায্য করে গোটা মুগ ডাল। মুগ ডাল কোলেসিস্টোকিনিন হরমোনের কার্যকারিতা বাড়াতে সাহায্য করে, এর ফলে শরীরের বিপাক হার বেড়ে যায়। বিপাক হার যত বাড়বে ওজন ঝরানোর প্রক্রিয়া ততই তরান্বিত হবে। এ ছাড়া, গোটা মুগ ফাইবারের দারুণ উৎস। এই ডাল খেলে অনেক ক্ষণ পেট ভরা থাকে, টুকিটাকি, ভাজাভুজি খাওয়ার প্রবণতাও কমবে। ফলে বাগে থাকে ওজন। অন্যান্য ডালের তুলনায় গোটামুখ ডাল সহজপাচ্য। তাই ওজন ঝরানোর ডায়েটে অনায়াশেই রাখা যেতে পারে এই ডাল। ভেজানো হোক বা সেদ্ধ করা মুগ ডাল দিয়েই বানিয়ে ফেলুন টিফিনের স্যালাড। হালকা খিদে পেলে এক বাটি মুগ ডালের স্যালাডেই ভরিয়ে ফেলুন পেট। রইল রেসিপি।

হালকা খিদে পেলে এক বাটি মুগ ডালের স্যালাডেই ভরিয়ে ফেলুন পেট।

হালকা খিদে পেলে এক বাটি মুগ ডালের স্যালাডেই ভরিয়ে ফেলুন পেট। ছবি: শাটারস্টক।

মুগ ডালে ভাল মাত্রায় পটাশিয়াম থাকে। রাতে সবুজ মুগ ডাল জলে ভিজিয়ে রেখে দিন। তার পর জল ঝরিয়ে রেখে দিন দু’-তিন দিন। অঙ্কুর বেরোলে সেই ডালের মধ্যে পেঁয়াজ কুচি, টম্যাটো কুচি, কাঁচা লঙ্কা কুচি, শসা কুচি, লেবুর রস আর চাট মশলা দিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু স্যালাড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE