Advertisement
০৬ মে ২০২৪
Exercising in the Afternoon

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে দিনের কোন সময়ে শরীরচর্চা করবেন, তা জানাচ্ছেন গবেষকরা

সকালে উঠতে পারেন না বলে বিকেলে শরীরচর্চা করেন। কিন্তু কোন সময়ে শরীরচর্চা করলে তা সবচেয়ে বেশি ফলদায়ক হবে, তা অনেকেই জানেন না।

Image of Blood Sugar Test

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ১০:৫৯
Share: Save:

ডায়াবিটিস নিয়ন্ত্রণ করতে গেলে খাওয়াদাওয়ার পাশাপাশি সামান্য হলেও নিয়মিত শরীরচর্চা করা জরুরি। কেউ সকালবেলা উঠেই হাঁটতে চলে যান। কেউ প্রাণায়াম করেন। আবার অনেকেই সকালে উঠতে পারেন না বলে বিকেলে শরীরচর্চা করেন। কিন্তু কোন সময়ে শরীরচর্চা করলে তা সবচেয়ে বেশি ফলদায়ক হবে, তা জানেন না অনেকেই। এ প্রসঙ্গে সাম্প্রতিক গবেষণা বলছে, টাইপ ২ ডায়াবিটিসের ক্ষেত্রে সূর্যাস্তের পর শরীরচর্চা করাই সবচেয়ে ভাল।

গবেষক এবং চিকিৎসক জিনঘি কিয়ানের মতে, “শরীরচর্চা করা ভাল। তবে দিনের কোন সময়ে শরীরচর্চা করলে তার প্রভাব শরীরে পড়বে, এই ছিল আমাদের গবেষণার বিষয়। দীর্ঘ দিন ধরে ডায়াবিটিসে আক্রান্ত রোগীদের নিয়ে বিভিন্ন গবেষণা শেষে আমরা দেখেছি, যাঁরা বিকেলে শরীরচর্চা করেন, তাঁদের রক্তে গ্লুকোজ়োর মাত্রা নিয়ন্ত্রণে রাখা তুলনামূলক ভাবে সহজ হয়। দেহের ওজন বেশি, ডায়াবিটিস রয়েছে এমন ২৪০০ জন এই গবেষণায় অংশ নিয়েছিলেন।”

অংশগ্রহণকারীদের থেকে সমস্ত তথ্য সংগ্রহ করার পর দেখা যায়, সকালে শরীরচর্চা করা অংশগ্রহণকারীদের তুলনায় বিকেলে শরীরচর্চা করা অংশগ্রহণকারীদের রক্তে শর্করার মাত্রা অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে। তবে শুধু সূর্যাস্তের পর বা বিকেলে শরীরচর্চা নয়, দীর্ঘ দিন ধরে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে এবং টাইপ ২ ডায়াবিটিসের হাত থেকে রক্ষা পেতে গেলে দেহের ওজন নিয়ন্ত্রণে রাখাও কিন্তু জরুরি।

Image of woman

ছবি: প্রতীকী

টাইপ ২ ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে কী ধরনের শরীরচর্চা করা ভাল?

চিকিৎসকেরা বলছেন, যে কোনও ধরনের শরীরচর্চা করা যেতে পারে। তবে মাথায় রাখতে হবে, তা যেন ভালবেসে করা হয়। কারও সাইকেল চালাতে ভাল লাগে, কারও হাঁটতে বা কারও সাঁতার কাটতে। কাজ থেকে ফিরে বিকেলে বা রাতে খাওয়াদাওয়ার পর ঘণ্টাখানেক হাঁটাহাটি করলেও কাজ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exercise Type 2 Diabetes Workout
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE