Advertisement
০৩ মার্চ ২০২৪
Vegan Diet

Plant-based Meat: উদ্ভিদ থেকে তৈরি কৃত্রিম মাংসই খেয়াল রাখবে স্বাস্থ্যের, দাবি গবেষণায়

স্বাদ ও স্বাস্থ্যগুণে আদৌ কি সত্যিকারের মাংসকে টক্কর দিতে পারে উদ্ভিজ্জ মাংস?

গাছে থেকে কি সত্যিই মাংস হয়?

গাছে থেকে কি সত্যিই মাংস হয়? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২২ ১৫:২৮
Share: Save:

পশুপাখি ভালবেসে মাংস খাওয়া ছাড়তে চান, কিন্তু রসনাতৃপ্তির কথা ভেবে ছাড়তে পারছেন না? সমাধান হতে পারে উদ্ভিজ্জ মাংস। ভিগানদের মধ্যে এই মাংস বেশ কিছু দিন ধরেই জনপ্রিয়। কিন্তু স্বাদ ও স্বাস্থ্যগুণে আদৌ কি সত্যিকারের মাংসকে টক্কর দিতে পারে?

ইংল্যান্ডের বাথ বিশ্ববিদ্যালয়ের এক গবেষকদের সাম্প্রতিক এক রিপোর্ট বলছে, রসনাতৃপ্তি ও পরিবেশ রক্ষা উভয় দিক থেকেই কাজে আসতে পারে এই ধরনের উদ্ভিজ্জ প্রোটিন। ফিউচার ফুড নামক একটি বিজ্ঞানপত্রে প্রকাশিত এই রিপোর্টে উদ্ভিজ্জ মাংস সংক্রান্ত পূর্ববর্তী ৪৩ টি গবেষণাপত্রের তুলনামূলক আলোচনা করা হয়েছে। গবেষকরা জানাচ্ছেন, একটি গবেষণাতে দেখা গিয়েছে, যাঁরা এই ধরনের মাংস খান তাঁদের ৯০ শতাংশই আমিষ-নিরামিষ দুই-ই খান। ইংল্যান্ডের একটি গবেষণা বলছে, সাধারণ মাংস থেকে তৈরি ৪০ শতাংশ খাবারই পুষ্টিগত দিক থেকে কম স্বাস্থ্যকর। সেখানে উদ্ভিজ্জ মাংসের থেকে তৈরি ১৪ শতাংশ খাবার স্বাস্থ্যগত দিক থেকে ভাল নয়। পাশাপাশি এই ধরনের মাংস খেলে গ্রিন-হাউজ গ্যাস কমাতেও সহায়তা করে বলেও মত গবেষকদের। ফলে উদ্ভিজ্জ মাংস পরিবেশ ভাল রাখতেও সহায়তা করে বলেই মত তাঁদের।

তবে গবেষকরা মনে করিয়ে দিচ্ছেন, সম্প্রতি উদ্ভিজ্জ পদার্থ থেকে তৈরি মাংস নিয়ে বিভিন্ন ধরনের গবেষণা হচ্ছে, স্বাস্থ্যগত দিক থেকে বাড়ছে পুষ্টিগুণও। কিন্তু এ কথা অস্বীকার করার উপায় নেই যে স্বাদ, গঠন ও সহজলভ্যতার দিক থেকে এখনও বেশ পিছিয়ে এই ধরনের মাংস। পাশাপাশি, এখনও এই ধরনের মাংসে পুষ্টিগুণ অনেকটাই বাড়ানোর অবকাশ রয়েছে বলে মত তাঁদের, বিশেষ করে এই ধরনের মাংসে ভিটামিনের পরিমাণ বৃদ্ধি করা বেশ প্রয়োজন বলেও দাবি তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE