Advertisement
০৬ মে ২০২৪
Breakfast Tips

Breakfast Tips: কোন কোন খাবার প্রাতরাশের জন্য স্বাস্থ্যকর মনে হলেও আদতে তা নয়

আমরা অনেকেই প্রাতরাশে এমন খাবার খেয়ে ফেলি যা মেদ ঝরানোর পরিকল্পনায় জল ঢেলে দেয়। জেনে নিন সেগুলি কী কী।

প্রাতরাশে কর্নফ্লেক্স খাওয়া কতটা স্বাস্থ্যকর?

প্রাতরাশে কর্নফ্লেক্স খাওয়া কতটা স্বাস্থ্যকর?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ০৮:৫৫
Share: Save:

পুষ্টিবিদদের মতে, প্রাতরাশ সারা দিনের খাবারগুলির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ। সেই জন্য সকালের জলখাবারে পুষ্টিকর খাবার রাখার পরামর্শ বারেবারেই তাঁরা দিয়ে থাকেন। সকালের অফিস বেরোনোর তাড়ায় অনেকেই বুঝতে পারেন না কী খাওয়া উচিত। সঠিক পরিকল্পনার অভাবে অনেক সময় অস্বাস্থ্যকর খাবাবদাবার খাওয়া হয়ে যায়। এতে সারা দিনটাই শারীরিক অস্বস্তিতে কাটে। এমন অনেক খাবারই আছে, যা আপাতদৃষ্টিতে স্বাস্থ্যকর মনে হলেও আদতে না। আমরা অনেকেই প্রাতরাশে এমন খাবার খেয়ে ফেলি যা মেদ ঝরানোর পরিকল্পনায় জল ঢেলে দেয়। জেনে নিন সেগুলি কী কী।

১) সিরিয়াল

সকালে অফিসের বেরোনোর তাড়ায় কর্নফ্লেক্স অনেকেরই পছন্দের জলখাবার। অনেকেই দুধ-চিনি মিশিয়ে কর্নফ্লেক্স খান। প্যাকেটজাত কর্নফ্লেক্সে বাড়তি চিনি যোগ করা থাকে, যা কেবল ক্ষতিকারকই নয়, মেদবৃদ্ধিতেও বিশেষ কার্যকর। তাই মেদ সরাতে যে খাবার খাচ্ছেন, তার হাত ধরেই ঢুকে পড়ছে শরীরে ওবেসিটির বিষ ও রক্তে শর্করার পরিমাণ।

২) ফ্লেভার্‌ড দই

দই স্বাস্থ্যকর মনে করে অনেকেই প্রাতরাশে ফ্লেভার্‌ড দই খান। আদতে কিন্তু আপনার শরীরের পক্ষে ক্ষতিকর। এই প্রকার দইতে নানা রকম রাসায়নিক মেশানো থাকে যা স্বাস্থ্যকর নয়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) পাউরুটি

পাউরুটি অনেকেই প্রাতরাশে খেয়ে থাকেন। তবে এই খাদ্যটি আদতেও স্বাস্থ্যকর নয়। ‘হোল উইট পাউরুটি’-ও কিন্তু খুব একটা স্বাস্থ্যকর নয়। পাউরুটি মাত্রই শরীরে ফ্যাট জমবে।

৪) গ্রানোলা বার

অনেকেই অফিসে যাওয়ার তাড়ায় প্রাতরাশ করেন না কিংবা হাতে একটি গ্রানোলা বার নিয়ে খেতে খেতেই ছুট লাগান অফিসে। গ্রানোলা বার কিন্তু মোটেই স্বাস্থ্যকর নয়। এতে নানা প্রকার রাসায়নিক থাকে, তা ছাড়াও ভেজাল রং ও মিষ্টিও থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Breakfast Tips Breakfast Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE