Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Push Ups

Exercise Mistakes: মেদ ঝরাতে পুশআপই ভরসা? কোন ভুলগুলি এড়িয়ে না চললে পরিশ্রম জলে যাবে

দেখতে সহজ হলেও পুশআপ করা মোটেই সহজ নয়। সঠিক পন্থা মেনে না চললে চোট লাগার আশঙ্কার পাশাপাশি পরিশ্রম বিফলে যাওয়ার সম্ভাবনা থেকে যায়!

পুশআপ করার সময় কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

পুশআপ করার সময় কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২২ ১৭:৫৭
Share: Save:

জিমে গিয়ে শরীরচর্চা করার সময় বার করতে পারছেন না? মেদ ঝরাতে তাই বাড়িতেই শরীরচর্চা শুরু করছেন? ফিটনেস প্রশিক্ষকদের মতে, বাড়িতে বেশ কিছু নিয়ম মেনে শরীরচর্চা করলেও মিলতে পারে মনের মতো চেহারা।

মেদ ঝরাতে অনেকেই পুশআপ করার প্রতি বেশি মনোযোগ দেন। দেহের ভারসাম্য দু’হাতের উপর রেখে পুরো শরীর উপর-নীচ করার এই কেরামতি কিন্তু মোটেই সহজ নয়! কিন্তু নিয়মিত এই ব্যায়াম করতে পারলে শরীরের শক্তি বৃদ্ধি পায়, ক্যালোরি ঝরে, মানসিক শক্তি দৃঢ় হয় এবং আত্মবিশ্বাস বাড়ে। তা ছাড়া শরীরের মাংসপেশি শক্তিশালী করে তুলতেও এই ব্যায়ামের কোনও জুড়ি নেই।

দেখতে সহজ হলেও ব্যায়ামটি করা কিন্তু মোটেই সহজ নয়। সঠিক পদ্ধতি মেনে এই ব্যায়ামটি না করলে চোট লাগার আশঙ্কা থাকে। পাশাপাশি সঠিক পন্থা মেনে না করলে ব্যায়ামের সুফলও মিলবে না! জেনে নিন, পুশআপ করার ক্ষেত্রে কোন ভুলগুলি অধিকাংশ লোকই করে থাকেন।

১) এই ব্যায়ামের ক্ষেত্রে একদম কাঁধ বরাবর সোজাসুজি হাত রাখতে হবে। হাতের তালু থাকবে মাটির উপরে। নইলে ব্যায়ামের পুরো উপকারিতা পাবেন না।

২) এই ব্যায়াম করার সময়ে ঘাড় নিচু করে মেঝের দিকে তাকালে হয়তো আপনার উপর-নীচ করতে সুবিধা হতে পারে। কিন্তু এতে ঘাড়ে ব্যথা হওয়া, চোট পাওয়ার আশঙ্কা অনেক বেড়ে যায়। তার উপর ব্যায়ামের কার্যকারিতাও অনেক কমে যায়। ঘাড় সব সময়ে সোজা রাখতে হবে এবং দৃষ্টি থাকবে সামনের দিকে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) পুশআপ করার সময়ে গোটা শরীর একটি সরলরেখায় থাকা উচিত। বেশির ভাগ লোকই পুশআপ করতে গিয়ে নীচে নামার সময়ে নিতম্ব ঝুঁকিয়ে ফেলেন। এতে কোমরে ব্যথা হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

৪) এই ব্যায়াম করার সময়ে শরীর যেন কখনও মাটিতে স্পর্শ না করে, সে দিকে অবশ্যই লক্ষ্য রাখুন। তাড়াতাড়ি করতে গেলে শরীরের ভঙ্গি ভুল হয়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। অল্প সময় আপনি ৩০টি পুশআপ করে নিলেন অথচ পদ্ধতিতেই গলদ রয়ে গেল। সে ক্ষেত্রে কোনও লাভই হবে না। সময় নিয়ে সঠিক পদ্ধতি মেনে পুশআপ করুন।

৫) পুশআপ করার সময়ে সব সময় নাক দিয়ে নিশ্বাস নিতে হবে, মুখ দিয়ে নিলে চলবে না। শরীর নীচে দিকে নামানোর সময় শ্বাস নিন এবং উপরে ওঠার সময়ে শ্বাস ছাড়ুন। শরীরচর্চা করার সময় নিঃশ্বাস নেওয়ার পদ্ধতিও কিন্তু ভীষণ গুরুত্বপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Push Ups Fitness Health Tips Fitness Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE