Advertisement
০৩ মে ২০২৪
Lack Of Energy

অফিস থাকলে তো বটেই, ছুটির দিনেও ক্লান্ত লাগে? কঠিন কোনও অসুখে ভুগছেন না তো?

ক্লান্তি এড়িয়ে যাওয়াও ঠিক নয় বলে মত চিকিৎসকদের। সর্ব ক্ষণ ক্লান্ত থাকা বিভিন্ন ধরনের শারীরিক সমস্যার প্রাথমিক লক্ষণ হতে পারে বলে জানাচ্ছেন চিকিৎসকরা। সেগুলি কী?

image of tired.

দিনের অধিকাংশ সময় ক্লান্তিতেই কাটে অনেকেরই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৩ ২১:১৯
Share: Save:

ক্লান্ত লাগলে কোনও কাজেই মন বসে না। কাজের মানও ভাল হয় না। কিন্তু দিনের অধিকাংশ সময় ক্লান্তিতেই কাটে অনেকেরই। অফিস যাওয়ার আগে ক্লান্তি, কাজের ফাঁকে ক্লান্তি, অফিস থেকে ফেরার সময় ক্লান্তি— সব মিলিয়ে ক্লান্তি আর পিছু ছাড়ে না। অতিরিক্ত পরিশ্রম এর কারণ হতে পারে। কিন্তু সেটাই একমাত্র নয়। ক্লান্তির নেপথ্যে থাকতে পারে আরও কারণ। ক্লান্তি এড়িয়ে যাওয়াও ঠিক নয় বলে মত চিকিৎসকদের। সর্ব ক্ষণ ক্লান্ত থাকা বিভিন্ন ধরনের শারীরিক সমস্যার প্রাথমিক লক্ষণ হতে পারে বলে জানাচ্ছেন চিকিৎসকরা। সেগুলি কী?

অনিদ্রা

ঠিক মতো ঘুম না হলেও দেখা দিতে পারে ক্লান্তি। বেশি ক্ষণ ঘুম হচ্ছে মানেই কিন্তু পর্যাপ্ত ঘুম হচ্ছে, এমন নয়। পাতলা ঘুম হলে বা নিরবিচ্ছিন্ন ঘুম না হলেও অতিরিক্ত ক্লান্তি লাগতে পারে। আর অনিদ্রা ডেকে আনতে পারে হৃদ্‌রোগ, ডায়াবিটিস ও মানসিক অবসাদ।

ডায়াবিটিস

ডায়াবিটিস রোগের ক্ষেত্রেও অন্যতম বড় একটি লক্ষণ হল অতিরিক্ত ক্লান্তি ভাব। শরীরে শর্করার ভারসাম্য নষ্ট হলে ক্লান্তি দেখা দেয়। তা ছাড়া এই রোগে অনেক সময়েই কিডনির ক্ষতি হয়, কমে আসে কার্যকারিতা। আর কিডনি ঠিক মতো কাজ না করলে দেখা দিতে পারে ক্লান্তি।

ক্যানসার

বিভিন্ন ধরনের ক্যানসারের ক্ষেত্রেই প্রাথমিক উপসর্গগুলির মধ্যে অন্যতম হল অতিরিক্ত পরিশ্রান্ত বোধ হওয়া। বিশেষত রক্তের ক্যানসার ও মস্তিষ্কের ক্যানসারের প্রাথমিক লক্ষণ হতে পারে ক্লান্তি। সাধারণ কাজের ফলে যে ক্লান্তি আসে, তা বিশ্রাম নিলেই কেটে যায়। কিন্তু দিনের পর দিন ক্লান্তি না কাটলে সেটি মোটেও ভাল লক্ষণ নয়। দরকার অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

tired Sickness Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE