Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Oats

Weight loss tips: ওজন ঝরাতে জলখাবারে ওটস খাচ্ছেন? কী উপায়ে খেলে সুফল মিলবে দ্রুত

প্রাতরাশ না করলে শরীরে হাজারো রোগ বাসা বাঁধতে পারে। শুধু তাই নয়, ওজনও বেড়ে যেতে পারে অনেকটা। এ ক্ষেত্রে ওটস দিয়েই হতে পারে মুশকিল আসান।

ওজন কমানোর আশায় খাবারের মধ্যে অনেকেরই পছন্দের তালিকায় শীর্ষে থাকে ওটস।

ওজন কমানোর আশায় খাবারের মধ্যে অনেকেরই পছন্দের তালিকায় শীর্ষে থাকে ওটস। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২২ ১৩:৫৫
Share: Save:

চটজলদি ওজন ঝরাতে প্রথমেই বদলে ফেলতে হয় ডায়েটের রোজনামচা। ওজন কমানোর আশায় খাবারের মধ্যে অনেকেরই পছন্দের তালিকায় শীর্ষে থাকে ওটস। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার ও নানা ধরেনর খনিজ উপাদান। সবচেয়ে বড় কথা ওটসে একেবারেই ক্যালোরি থাকে না। কর্মব্যস্ত জীবনে অনেকেই সকালে প্রাতরাশ না করেই কাজে বেরিয়ে পড়েন। এই অভ্যাস কিন্তু মোটেই ভাল নয়। এর কারণে শরীরে হাজারো রোগ বাসা বাঁধতে পারে। শুধু তাই নয়, ওজনও বেড়ে যেতে পারে অনেকটা। এ ক্ষেত্রেও ওটস এর মাধ্যমেই হতে পারে মুশকিল আসান। রাতেই ভিজিয়ে রেখে দিতে পারেন ওটস। সকালে পাঁচ মিনিটেই তৈরি হয়ে যাবে পুষ্টিকর জলখাবার। সময়ও বাঁচবে আর পেটও ভরা থাকবে অনেকক্ষণ।

কী ভাবে ভিজিয়ে রাখবেন ওটস?

রাতে ঘুমানোর আগে দই, আমন্ড দুধ কিংবা গ্রিক ইয়োগার্টে ভাল করে মিশিয়ে রেখে দিন ওটস। পরের দিন সকালে উঠে দেখবেন ওটস একেবারে নরম হয়ে গেছে। এই ওটস দিয়েই এ বার বানিয়ে ফেলুন পছন্দের মতো জলখাবার।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

এই পদ্ধতি অনুসারে ওটস বানালে ঠিক কী কী উপকার পেতে পারেন?

১) অনেকেই ওটস হজম করতে পারেন না। সারা রাত ভিজিয়ে রেখে দিলে ওটসের মধ্যে উপস্থিত স্টার্চ জাতীয় পদার্থ ভেঙ্গে যায় এবং প্রাকৃতিক ফাইটিক অ্যাসিডের মাত্রা কমে। ফলে শরীরে ওটসের পুষ্টিগুণ বেশি পরিমাণে শোষিত হয়। রান্না করা ওটসের এর তুলনায় ভিজিয়ে রেখে ওটস খেলে তা হজম করতে সুবিধা হয়।

২) শর্করাযুক্ত সব খাবারেই ‘রেজিস্ট্যান্ট স্টার্চ’ পাওয়া যায়। কিন্তু রান্না করা খাবারের পরিবর্তে ঠান্ডা স্টার্চযুক্ত খাবারে এটি ভরপুর মাত্রায় থাকে। ‘রেজিস্ট্যান্ট স্টার্চ’ হল একটি প্রাকৃতিক কার্বোহাইড্রেট যা হজমশক্তি উন্নত করতে সাহায্য করে, ওজনও কমায়। তাই রাতে ওটস ভিজিয়ে রেখে পরের দিন সকালে খেলে ওজন ঝরার প্রক্রিয়া তরান্বিত হবে।

৩) সকালে উঠে গ্যাস জ্বলিয়ে রান্না করে জলখাবার বানাতে ইচ্ছে না করলে রাতে ভিজিয়ে রাখা ওটস দিয়েই বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু পদ। আপেল, কলা, আম কিংবা বিভিন্ন ধরনের বাদাম দিয়েই বানিয়ে ফেলুন জলখাবার। স্বাদ বাড়াতে মধুও ব্যবহার করতে পারেন। ওই সব উপকরণ একসঙ্গে মিশিয়ে বানিয়ে ফেলতে পারেন ওটস স্মুদিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oats Fitness Weight Loss Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE