Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Side Effects of having Excessive Pulse

পেটের খেয়াল রাখতে রোজ ডাল খাচ্ছেন? কোনও সমস্যা হতে পারে কি?

স্বাস্থ্যকর হলেও পুষ্টিবিদদের মতে, কোনও কিছুই বেশি মাত্রায় খাওয়া ঠিক নয়। বেশি পরিমাণে ডাল খেলে শরীরে কী কী সমস্যা হতে পারে?

Secret side Effects of Daily Eating pulse

রোজ ডাল খাওয়াও মুশকিলের। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ১৯:২৯
Share: Save:

চিংড়ির মালাইকারি হোক কিংবা কষা মাংস, প্রথম পাতে ডাল না হলে বাঙালির চলে না। তরকারির বদলে লুচির সঙ্গে ছুটির দিনে ছোলার ডাল খেতেই ভালবাসেন অনেকে। অনেকেই আবার তিন বেলা ডাল খেতে পছন্দ করেন। ভাবেন, শরীরে এই উপায়ে প্রোটিনের ঘাটতি পূরণ করা যাবে। স্বাস্থ্যকর হলেও পুষ্টিবিদদের মতে, কোনও কিছুই বেশি মাত্রায় খাওয়া ঠিক নয়। বেশি পরিমাণে ডাল খেলে শরীরে কী কী সমস্যা হতে পারে?

১) ডালজাতীয় শস্যে ভরপুর মাত্রায় ফাইবার থাকে। ফাইবার ডায়েটে রাখা ভাল। তা হজমশক্তি ভাল রাখতে সাহায্য করে। কিন্তু বেশি মাত্রায় ফাইবার খেলে আবার বিপদ। মাত্রাতিরিক্ত ফাইবারের কারণে পেটের গোলমাল, আমাশার মতো সমস্যা হতে পারে।

২) ডালে দ্রবণীয় ও অদ্রবণীয় ফাইবার, দুই-ই থাকে। ডালজাতীয় শস্য বেশি পরিমাণে খেলে শরীরে জলের চাহিদা বেড়ে যায়। আর সেই পর্যাপ্ত জল না পেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা শুরু হয়।

Secret side Effects of Daily Eating pulse

দানাশস্য থেকে অনেকেরই অ্যালার্জির সমস্যা হয়। ছবি: সংগৃহীত।

৩) অনেকেই মনে করেন, ডাল খেলেই শরীরে প্রোটিনের চাহিদা পূরণ হয়। বিশেষত যাঁরা নিরামিষ খান, তাঁরা ডালের মাধ্যমেই শরীরে প্রোটিনের চাহিদা পূরণ করেন। তবে ডালজাতীয় শস্যে সম্পূর্ণ প্রোটিন থাকে না। তাই শরীরে প্রয়োজনীয় প্রোটিনের চাহিদা পূরণ করতে কেবল ডালের ভরসায় থাকলে হবে না।

৪) দানাশস্য থেকে অনেকেরই অ্যালার্জির সমস্যা হয়। অল্প মাত্রায় খেলে শরীরে ততটা খারাপ প্রভাব পড়ে না। কিন্তু খুবে বেশি পরিমাণে খেলেই বিপদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pulse Side Effects Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE