Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Relationship Tips

ছোটবেলার বন্ধু হঠাৎ প্রেমপ্রস্তাব দিয়েছেন? বন্ধুত্ব নষ্ট না করে পরিস্থিতি সামলাবেন কী ভাবে?

বন্ধুর তরফে যে প্রেমপ্রস্তাব আসতে পারে, সেটাই কল্পনার বাইরে থাকে অনেকের। কিন্তু এই ধরনের প্রস্তাব এলে বন্ধুত্বের সম্পর্ক বজায় রেখে কী ভাবে পরিস্থিতি সামলাবেন?

What to do if a Childhood Friend Proposes You

বন্ধু প্রেমপ্রস্তাব দিলে কী করবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ১৮:৫৫
Share: Save:

প্রেমের সম্পর্কে বন্ধুত্ব থাকা জরুরি। অনেকেই তেমন বিশ্বাস করেন। কিন্তু দীর্ঘ দিনের বন্ধু যদি প্রেমপ্রস্তাব দিয়ে বসেন, তা হলেই মুশকিল। অস্বস্তির শেষ থাকে না। বন্ধুকে মনের মানুষ হিসাবে ভাবা অনেকের পক্ষেই সম্ভব নয়। বন্ধুর তরফে যে প্রেমপ্রস্তাব আসতে পারে, সেটাই কল্পনার বাইরে থাকে অনেকের। কিন্তু এই ধরনের প্রস্তাব এলে বন্ধুত্বের সম্পর্ক বজায় রেখে কী ভাবে পরিস্থিতি সামলাবেন?

১) প্রেমে পড়া বা না পড়ার কোনও লিখিত নিয়ম নেই। কাজেই ভালবাসা থাকলে যেমন স্পষ্ট করে বলা উচিত, না থাকলেও সেটা স্পষ্ট করে বলে দেওয়াই ভাল। কাজেই প্রেমপ্রস্তাব মানেই যে তা নিয়ে কথা বলা যাবে না, এই ভাবনা থেকে দূরে থাকাই ভাল। অনেক সময়ে দেখা যায়, কেউ দীর্ঘ দিন পর কোনও মানুষের প্রতি ভালবাসা অনুভব করছেন। সে ক্ষেত্রে পরিচিত মানুষকে মুখের উপর ‘না’ বলা সহজ নয়। কিন্তু এটাও সত্যি যে, দীর্ঘ দিন সুসম্পর্কে থাকার পর ঘুরিয়ে পেঁচিয়ে ‘না’ বলার থেকে সরাসরি ‘না’ বলাই ভাল।

২) বহু মানুষই কোনও সম্পর্কেই যেতে চান না। যদি তেমনই হয়, সরাসরি বলে দিন যে, আপনি একা থাকতে চান। কোনও ধরনের যৌথতায় জড়ানোর মতো মানসিক অবস্থায় আপনি নেই।

What to do if a Childhood Friend Proposes You

বন্ধুত্বের সম্পর্ক বজায় রেখে কী ভাবে পরিস্থিতি সামলাবেন? ছবি: সংগৃহীত।

৩) এ ধরনের ঘটনায় বন্ধুত্বে ভরসা রাখুন। সরাসরি প্রত্যাখ্যান করতে অসুবিধা হলে ছোট কিন্তু সুন্দর চিঠিতে লিখে বলতে পারেন সেই কথা। এতে বোঝানো যাবে যে, আপনি যেমন তাঁকে আহত করতে চান না, তেমনই জড়াতে চান না সম্পর্কেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Relationship Tips Relationship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE